দেশজুড়ে

বাংলাবান্ধা সীমান্তের জিরো লাইনে নতুন দ্বার উন্মোচন

পঞ্চগড়ের বাংলাবান্ধা ও ভারতের ফুলবাড়ি সীমান্তে বিজিবি ও বিএসএফ'র পক্ষ থেকে দুই দেশের জাতীয় পতাকা যৌথভাবে অবনমন (জয়েন্ট রিট্রিট সেরিমনি) এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

Advertisement

শুক্রবার বিকেলে (সূর্যাস্তের পূর্বে) সীমান্তের জিরো লাইনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম এনডিসি পিএসসি ও ভারতীয় বিএসএফ মহাপরিচালক শ্রী কৃষাণ কুমার শর্মা আইপিএস আনুষ্ঠানিকভাবে জয়েন্ট রিট্রিট সেরিমনির উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিজিবি’র অতিরিক্ত মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মো. মজিবুর রহমান, অতিরিক্ত মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল নাহিদুল ইসলাম খান, বিএসএফের শিলিগুড়ি নর্থ বেঙ্গল ফ্রন্টিয়ারের আইজি ড. রাজেশ মিশরা, ও অম্বির সিং, ৫১ বিএসএফ ব্যাটালিয়নের কমান্ডার কে এম উমেষ, বিজিবি’র আঞ্চলিক কমান্ডার, সেক্টর কমান্ডার, ব্যাটালিয়ন পরিচালকসহ বিজিবি ও বিএসএফের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম এনডিসি পিএসসি বলেন, দুই দেশের একই সঙ্গে আনুষ্ঠানিক জাতীয় পতাকা নামানো উদ্বোধন করা হলো। এতে সীমান্ত বাহিনীর মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক আরও বৃদ্ধি পাবে। প্রতিদিন সন্ধ্যার আগে একই সঙ্গে দুই দেশের জাতীয় পতাকা নামানো হবে। জয়েন্ট রিট্রিট সেরিমনি উদ্বোধনের মাধ্যমে দুই সীমান্ত বাহিনীর সম্পর্কের নতুন দ্বার উন্মোচন হলো।

Advertisement

এর আগে বিকেল ৪টায় দুই দেশের সীমান্ত রক্ষাকারী বাহিনীর দুই প্রধান উদ্বোধনস্থলে পৌঁছান। এসময় বিজিবি ঠাকুরগাঁও সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল শামছুল আরেফীন ও ১৮ বিজিবি ব্যাটালিয়নের পরিচালক লে. কর্নেল আল হাকিম মো. নওশাদ নোম্যান্স ল্যান্ডে বিজিবি ও বিএসএফের মহাপরিচালকদ্বয়কে ফুল দিয়ে স্বাগত জানান।

এরপর জয়েন্ট রিট্রিট সেরিমনির’র ফলক উন্মোচন ও স্ব-স্ব দেশের জাতীয় পতাকার রং সম্বলিত বেলুন অবমুক্তকরণের মাধ্যমে জয়েন্ট রিট্রিট সেরিমনির আনুষ্ঠানিক উদ্বোধন কার্যক্রম শুরু হয়।

এসময় বিজিবি-বিএসএফ উভয় উভয়কে উপহার সামগ্রী বিতরণ করেন। অনুষ্ঠানের শেষে বিজিবি ও বিএসএফের মহাপরিচালক পর্যায়ের এ ঐতিহাসিক জয়েন্ট রিট্রিট সেরিমনিকে স্মরণীয় করে রাখতে স্মারকচিহৃ বিনিময়ের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধনী পর্ব শেষ করা হয়।

পরে উভয়দেশের ভাতৃত্যের সেতুবন্ধনের অংশ হিসেবে বিজিবি ও বিএসএফের যৌথ প্যারেড কন্টিনজেন্ট চমকপ্রদ ও মনোমুগ্ধকর প্যারেড প্রদর্শণ করেন দুই দেশের দুই প্রান্তে বিজিবি ও বিএসএফের সদস্যরা। ঘণ্টাব্যাপি প্যারেডের মাধ্যমে জয়েন্ট রিট্রিট সেরিমনি উভয় দেশের উচ্চ পর্যায়ের সামরিক বেসামরিক কর্মকর্তা, রাজনীতিক নেতা, সাংবাদিক, ব্যবসায়ীক নেতাসহ স্কুল কলেজের শিক্ষার্থীরা পর্যবেক্ষণ করেন।

Advertisement

জয়েন্ট রিট্রিট সেরিমনি উদ্বোধন উপলক্ষে ২১ এপ্রিল ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ এর আয়োজনে বাংলাবান্ধা জিরো লাইনের ৭৩২ নম্বর মেইন পিলারের কাছে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। পতাকা বৈঠকে বিএসএফের শিলিগুড়ি অঞ্চলের ডিআইজি অজিত কুমার, বিজিবির ঠাকুরগাঁও সেক্টর কমান্ডার কর্নেল শামছুল আরেফীন নেতৃত্ব দেন। এসময় পঞ্চগড় ১৮ বিজিবি ব্যাটালিয়নের পরিচালক লে. কর্নেল আল হাকিম মো. নওশাদ উপস্থিত ছিলেন।

সফিকুল আলম/এমএএস/পিআর