ধর্ম

ভালো কাজের ফলাফল লাভে ঈমানের প্রয়োজনীয়তা কতটুকু?

একটি প্রবাদ বাক্য প্রায় বেশি শোনা যায়, ‘যেমন কর্ তেমন ফল।’ অর্থাৎ মানুষ কাজ যেমন করবে ফলাফল তেমনই লাভ করবে।

Advertisement

ফল লাভ করার বিষয়টি যদি দুনিয়ার হয়; তবে সেটি ভিন্ন কথা। কিন্তু ফলাফল লাভের বিষয়টি যদি পরকালমুখী হয়; তবে এক্ষেত্রে আল্লাহর কথার ওপর রায় দেয়ার ক্ষমতা দুনিয়ার আর কার আছে?

আল্লাহ তাআলা কুরআনুল কারিমের অনেক আয়াতে ভালো কাজের বিষয়টি যেমন সুস্পষ্ট করেছেন, সঙ্গে সঙ্গে ভালো কাজের ফলাফলেরও সুস্পষ্ট বিবরণ দিয়েছেন।

সুরা কাহাফে আল্লাহ তাআলা ঘোষণা করেন, ‘নিশ্চয়ই যারা বিশ্বাস স্থাপন করে ও সৎকর্ম সম্পাদন করে, তাদের অভ্যর্থনার জন্যে আছে জান্নাতুল ফেরদাউস। সেখানে তারা চিরকাল থাকবে, সেখান থেকে স্থান পরিবর্তন করতে চাইবে না।’ (সুরা কাহাফ : আয়াত ১০৭-১০৮)

Advertisement

এ আয়াতে জান্নাতের সুসংবাদ দেয়া হয়েছে সে সব ভালো কাজ করা লোকদের জন্য যাদের ঈমান আছে।

সুরা আসরে আল্লাহ তাআলা ঘোষণা করেছেন, ‘সময়ের শপথ! নিশ্চয়ই মানুষ ক্ষতির মধ্যে রয়েছে। কিন্তু তারা ব্যতিত, যারা বিশ্বাস স্থাপন করে ও সৎকর্ম করে; পরস্পরকে সত্যের উপদেশ দেয় এবং ধৈর্যের উপদেশ দেয়।’

এ আয়াতে আল্লাহ তাআলা সুস্পষ্ট ভাষায় ঘোষণাই দিয়েছেন যে, মানুষ ক্ষতির মধ্যে আছে; যারা অন্যায় কাজে সময় ব্যয় করে। তবে তারা নয় যারা আল্লাহকে বিশ্বাস করে এবং ভালো কাজ করে।

উল্লেখিত আয়াত দুটি ছাড়াও কুরআনে পাকে এ রকম অনেক সুস্পষ্ট আয়াত রয়েছে। যেখানে আল্লাহ ও তার রাসুলের প্রতি বিশ্বাসপূর্ক ঈমান লাভের পর ভালো কাজ করবে, তারাই সফল এবং তাদের ভালো কাজগুলো গ্রহণযোগ্য হবে। আর তাদের জন্যই আল্লাহ তাআলা যাবতীয় সুসংবাদ প্রদান করেছেন।

Advertisement

উল্লেখিত আয়াতের আলোকে বুঝা গেল-

মানুষের ঈমান বা বিশ্বাসের ওপরেই ইহ ও পরকালীন জীবনের ব্যর্থতা এবং সফলতা নির্ভর করে। আর ভালো কাজের মূল্যায়ন তখনই পাওয়া যাবে যখন মানুষ আল্লাহর প্রতি বিশ্বাস স্থাপন করবে। চাই সে ঈমান কম হোক আর বেশি হোক। এ প্রসঙ্গে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের একটি গুরুত্বপূর্ণ হাদিস তুলে ধরা হলো-

হজরত আনাস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণনা করেন যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘অন্তরে জবের দানা পরিমাণ ঈমান নিয়ে যে ব্যক্তি ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বলেছে; সে জাহান্নাম থেকে বের হবে।

অন্তরে গমের দানা পরিমাণ ঈমান নিয়ে যে ব্যক্তি ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বলেছে সে জাহান্নাম থেকে বের হবে।

অন্তরে অনু পরিমাণ ঈমান নিয়ে যে ব্যক্তি ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বলেছে সে জাহান্নাম থেকে বের হবে। (বুখারি ও মুসলিম)

পরিশেষে…কুরআন ও হাদিসের আলোকে বুঝা যায় যে, ‘দুনিয়া ও পরকালে কল্যাণ লাভের একমাত্র হাতিয়ার ঈমান। ঈমান ছাড়া কোনো নেক আমল ও ইবাদতই আল্লাহ তাআলার দরবারে গ্রহণযোগ্য হবে না।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে শিরকমুক্ত ঈমান লাভের তাওফিক দান করুন। দুনিয়া ও পরকালের কল্যাণ লাভে ঈমানের সঙ্গে নেক আমল ও ইবাদত করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/পিআর