দেশজুড়ে

কৃত্তিম হাত পাচ্ছে শিশু সুমি

বগুড়ায় ট্রাকের ধাক্কায় হাত হারানো শিশু সুমি খাতুন পাচ্ছে কৃত্রিম হাত। দুর্ঘটনায় আঘাতের ক্ষত শুকানোর পর তার কৃত্রিম হাত সংযোজনের উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছেন বগুড়ার জেলা প্রশাসক মোহাম্মদ নূরে আলম সিদ্দিকী।

Advertisement

তিনি আরও জানান, শিশুটির শরীরে কৃত্রিম হাত সংযোজনের জন্য ঢাকার পঙ্গু হাসপাতালের চিকিৎসকদের সঙ্গে তার কথা হয়েছে।

এদিকে গরিব বাবা-মায়ের পক্ষে চিকিৎসার ব্যয় বহন করা সম্ভব না হওয়ায় শিশু সুমির প্রতি সহায়তার হাত বাড়িয়েছেন জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ সমাজের অনেকেই। গতকাল হাসপাতালে দেখতে গিয়ে সুমির মায়ের হাতে ১৫ হাজার টাকা তুলে দিয়েছেন পুলিশ সুপার আলী আশরাফ ভুঁঞা। একদিন আগে জেলা প্রশাসকের পক্ষ থেকেও ২০ হাজার টাকা সহায়তা দেয়া হয়। এছাড়া বগুড়া জেলা যুবলীগের সাধারণ সম্পাদক ও সমবায় ব্যাংক লি. বগুড়ার চেয়ারম্যান আমিনুল ইসলাম ডাবলু হাসপাতালে গিয়ে শিশুটির চিকিৎসার খোঁজ খবর নেন। তিনিও নগদ ১০ হাজার টাকা সহায়তা প্রদান করেন।

জেলা প্রশাসক নূরে আলম সিদ্দিকী বলেন, সড়ক দুর্ঘটনায় শিশু সুমি হাত হারিয়েছে। গরিব বাবা-মায়ের পক্ষে চিকিৎসার খরচ যোগানো সম্ভব না হলেও শিশুটিকে সুস্থ করে তোলার সব রকম চেষ্টা চালিয়ে যাচ্ছেন চিকিৎসকরা। মাস খানেকের মধ্যে শিশুটির কাটা পড়া বাম হাতে আরেক দফা অস্ত্রোপচার করতে হবে। এরপর কৃত্রিম হাত সংযোজনের জন্য তাকে রাজধানীর পঙ্গু হাসপাতালে স্থানান্তর করা হবে। এই কৃত্রিম হাত সংযোজনের জন্য প্রায় তিন লাখ টাকা লাগবে।

Advertisement

তিনি আরও জানান, বগুড়া জেলা প্রশাসন এই অর্থের ব্যবস্থা করবে। তবে সুমির কৃত্রিম হাত সংযোজনের জন্য সহযোগিতা প্রদানে ইচ্ছুক যে কেউ জেলা প্রশাসকের ত্রাণ তহবিলে অর্থ প্রদান করতে পারবেন।

গত ২২ এপ্রিল ঢাকা-বগুড়া মহাসড়কের শেরুয়া বটতলা এলাকায় মা মরিয়ম বেগমের হাত ধরে মহাসড়ক পার হওয়ার সময় বেপরোয়া গতির ট্রাকের ধাক্কায় বাম হাতের কনুইয়ের ওপর পর্যন্ত সুমির হাত বিচ্ছিন্ন হয়ে যায়। তার ডার হাতও ক্ষতিগ্রস্ত হয়। বর্তমানে শিশু সুমি বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের অর্থোপেডিক ওয়ার্ডে চিকিৎসা নিচ্ছে। সুমির বাড়ি বগুড়ার শেরপুর উপজেলার ফুলতলা দক্ষিণপাড়া। তার মায়ের নাম মরিয়ম এবং বাবা দুলাল খাঁ। তার বাবা ভ্যান চালক।

লিমন বাসার/আরএআর/জেআইএম

Advertisement