জাতীয়

এলএনজি দিয়ে বিদ্যুৎ প্রকল্প

তরলকৃত প্রাকৃতিক গ্যাস বা এলএনজি যুগে প্রবেশ করেছে বাংলাদেশ। মঙ্গলবার কাতার থেকে এলএনজি নিয়ে এসে মহেশখালীতে নোঙর করেছে জাহাজ। যা দেয়া হবে শিল্প কারখানায়। এবার ভারত থেকে আমদানিকৃত এলএনজি দিয়ে বিদ্যুৎকেন্দ্র স্থাপনের চিন্তা করছে সরকার। খুলনার খালিশপুরে ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ প্রকল্প স্থাপন করা হবে। এতে ব্যয় ধরা হয়েছে সাড়ে ৮ হাজার কোটি টাকা।

Advertisement

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, রুপসা ৮০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল শীর্ষক প্রকল্প পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি (নওপাজেকো)। প্রতিদিন এতে ১২৫ মিলিয়ন ঘনফুট গ্যাসের প্রয়োজন হবে। যা সরাসরি পাইপলাইনে ভারত থেকে আনার পরিকল্পনা নেয়া হয়েছে।

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, এই প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে ৮ হাজার ৪৯৮ কোটি টাকা। এর মধ্য সংস্থার নিজস্ব তহবিল থেকে দেয়া হবে ৫০ কোটি টাকা, সরকারের তহবিল থেকে আসবে ২ হাজার ৪৬০ কোটি টাকা। বাকি ৫ হাজার ৯৮৭ কোটি টাকা যৌথভাবে উন্নয়ন সহযোগীদের কাছ থেকে ঋণ হিসেবে পাওয়া যাবে। এর মধ্য রয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), ইসলামিক উন্নয়ন ব্যাংক (আইডিবি) ও জাপান সরকার।

সূত্রমতে, ২০২১ সালকে উৎপাদনের বছর হিসেবে টার্গেট করে সরকারের সংশ্লিষ্ট বিভাগ কাজ চালিয়ে যাচ্ছে। এই প্রকল্পে ভারতের এইচ অ্যানার্জি প্রাইভেট লিমিটেড পাইপ লাইনের মাধ্যমে ভারত থেকে খুলনায় এই গ্যাস সরবরাহ করবে। জ্বালানি মন্ত্রণালয় গ্যাস আমদানির বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে এবং নওপাজেকোর পরিচালনা বোর্ডে গত ১৫ নভেম্বর অনুমোদন পেয়েছে।

Advertisement

আমদানিকৃত এই গ্যাস দিয়ে প্রতি ইউনিট বিদ্যুৎ উৎপাদনে খরচ পড়বে ৭ টাকা ৫০ পয়সা। যদিও দেশে উত্তোলিত প্রাকৃতিক গ্যাসে ১ ইউনিট বিদ্যুতের উৎপাদন খরচ হয় ১ থেকে দেড় টাকা। যেহেতু এ অঞ্চলে পর্যাপ্ত গ্যাস নেই তাই ভারত থেকে বেশি দামে গ্যাস আনছে কর্তৃপক্ষ।

এ প্রসঙ্গে পরিকল্পনা কমিশনের সদস্য (শিল্প ও শক্তি বিভাগ) শামীমা নার্গিস বলেন, প্রকল্পটি চলতি বছরে শুরু হয়ে ২০২২ সাল নাগাদ বাস্তবায়ন শেষ হবে। গুরুত্ব বিবেচনায় প্রকল্পটি চূড়ান্ত অনুমোদনের জন্য সুপারিশ করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রমতে, ২০১১ সালের ৫ মার্চ খালিশপুরের জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুলনায় একটি নতুন বিদ্যুৎকেন্দ্র স্থাপনের প্রতিশ্রুতি দেন, যা এখনও বাস্তবায়িত হয়নি। এ অবস্থায় খুলনাঞ্চলের বিদ্যুতের ঘাটতি পূরণে ভারত থেকে আমদানিকৃত গ্যাসে খালিশপুরে বিদ্যুৎকেন্দ্র স্থাপনের এ প্রকল্প বাস্তবায়নের রোডম্যাপ নিয়ে অগ্রসর হচ্ছে সরকার।

সংশ্লিষ্টরা জানিয়েছেন এ জন্য ভারতের পশ্চিমবঙ্গের হলদিয়ায় এলএনজি টার্মিনাল স্থাপনের কথা রয়েছে। এটা হলে ডিজাইন অনুসারে বেনাপোল সীমান্ত দিয়ে যশোর হয়ে খুলনায় পাইপলাইনে এই এলএনজি আসবে। প্রতিদিন খুলনা বিদ্যুৎকেন্দ্রে ১২৫ মিলিয়ন ঘনফুট গ্যাসের প্রয়োজন হবে।

Advertisement

এমএ/এমএমজেড/এমএস