জাতীয়

ঢাকা-চট্টগ্রাম দ্রুতগতির রেলপথ নির্মাণে পরামর্শক নিয়োগ

ঢাকা-চট্টগ্রাম রুটে চলাচলে সময় কমাতে চালু হচ্ছে হাইস্পিড রেল। এ জন্য দ্রুতগতির রেলপথ নির্মাণের সম্ভাব্যতা সমীক্ষা এবং বিশদ ডিজাইন প্রনয়ণে চায়না রেলওয়ে ডিজাইন লিমিটেডকে পরামর্শক হিসেবে নিয়োগ দিয়েছে সরকার।

Advertisement

বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত একটি প্রস্তাবের অনুমোদন দেয়া হয়।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভাপতি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সরকারি সফরে দেশের বাইরে থাকায় বৈঠকে সভাপতিত্ব করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব এবং সংশ্লিষ্ট মন্ত্রণলয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান এ তথ্য জানান। এ কাজে ব্যয় ধরা হয়েছে ১০২ কোটি ১০ লাখ টাকা।

Advertisement

তথ্যমতে, নতুন একটি রেলপথ নির্মাণ করা হবে, যেটি ঢাকা থেকে লাকসাম হয়ে চট্টগ্রাম পৌঁছবে। প্রকল্পটি বাস্তবায়িত হলে ঢাকার সঙ্গে চট্টগ্রামের যোগাযোগ আরও সহজ হবে। সেই সঙ্গে সময়ও কম লাগবে। হাইস্পিড ট্রেনে মাত্র দুই ঘণ্টায় ঢাকা থেকে চট্টগ্রাম যাতায়াত করা যাবে। এ ট্রেন ঘণ্টায় ২০০ কিলোমিটার বেগে চলবে। প্রকল্পটির সম্ভাব্যতা যাচাই ও বিশদ নকশার কাজ শুরু হবে শিগগিরই।

ঢাকা-চট্টগ্রাম রেলপথের দূরত্ব ৩২০ কিলোমিটার। হাইস্পিড রেলওয়ে চালু হলে ট্রেনের গতি অনুযায়ী দূরত্ব কমে যাবে অন্তত ৯০ কিলোমিটার।

এমইউএইচ/এএইচ/আরআইপি

Advertisement