দেশজুড়ে

ক্লিনিকে শিশু বদল : অপরাধীকে আড়াল চেষ্টার অভিযোগ ক্যাবের

তদন্ত কমিটি গঠনের প্রক্রিয়া ত্রুটিপূর্ণ ও যথাযথ না হওয়ায় চট্টগ্রামে চাইল্ড কেয়ার ক্লিনিকে শিশু বদলের ঘটনার প্রকৃত সত্য উদঘাটন হচ্ছে না বলে মত দিয়েছে ভোক্তাদের জাতীয় প্রতিনিধিত্বকারী সংগঠন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

Advertisement

বুধবার (২৫ এপ্রিল) সকালে ক্যাব চট্টগ্রাম বিভাগীয় কার্যালয় থেকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

বিবৃতিতে স্বাক্ষর করেছেন ক্যাব কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, মহানগর সভাপতি জেসমিন সুলতানা পারু, সাধারণ সম্পাদক অজয় মিত্র শংকু, দক্ষিণ জেলা সভাপতি আলহাজ আবদুল মান্নান প্রমুখ।

বিবৃতিতে বলা হয়, চট্টগ্রামে চাইল্ড কেয়ার ক্লিনিকে শিশু বদলের ঘটনায় গঠিত তদন্ত কমিটি দায়সারা প্রতিবেদন প্রকাশের মাধ্যমে প্রকৃত অপরাধীকে আড়াল করার চেষ্টা করা হচ্ছে। প্রচলিত তদন্ত কমিটি গঠনের প্রক্রিয়া ত্রুটিপূর্ণ ও যথাযথ নয় দাবি করে, তা সংশোধনের দাবি জানানো হয়েছে।

Advertisement

বিবৃতিতে ক্যাব নেতৃবৃন্দ বলেন, সরকারের স্বাস্থ্য, শিক্ষা, আইনপ্রয়োগকারী সংস্থাসহ যে কোনো অপরাধের ঘটনা ঘটলেই প্রথমে নিজেদের লোকজন দিয়ে তদন্ত কমিটি গঠন করে থাকেন। প্রাথমিকভাবে জনরোষ প্রশমণের জন্য তদন্ত কমিটি গঠিত হলেও প্রকৃতপক্ষে এর মাধ্যমে ঘটনাটিকে ভিন্নভাবে উপস্থাপন করে জনগণকে বিভ্রান্ত করার চেষ্টা করা হয়।

বিবৃতিতে আরও বলা হয়, ‘স্ব-গোত্রীয়’ লোকজন দিয়ে তদন্ত কমিটি গঠনের ঘটনাগুলো অনেকটা ‘বিড়ালকে মাছ পাহারা দেবার মতো’। শিক্ষা বোর্ড, শিক্ষা প্রশাসন, আইন-শৃংখলা বাহিনী ও চিকিৎসা খাতে গঠিত কোনো তদন্ত কমিটি আজ পর্যন্ত সঠিক প্রতিবেদন দাখিল করতে পারেনি। আর তদন্ত প্রতিবেদন প্রকাশ এবং সে অনুসারে ব্যবস্থা গ্রহণের নজির দেশে নেই।

তাই, বিবৃতিতে ক্যাব নেতৃবৃন্দ তদন্ত কমিটিতে বিশেষজ্ঞ, ভোক্তাদের প্রতিনিধি, স্থানীয় প্রশাসনসহ গণমাধ্যমের প্রতিনিধি অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছেন।

এমএমজেড/পিআর

Advertisement