খেলাধুলা

ইনিয়েস্তার কাছে ক্ষমা চাইলো ব্যালন ডি’র কর্তৃপক্ষ

ফুটবল ক্যারিয়ারের সব ট্রফিই জেতা হয়েছে মিডফিল্ডের যাদুকর খ্যাত আন্দ্রেস ইনিয়েস্তার। সম্প্রতি কোপা দেল রে জয়ের মাধ্যেম বার্সেলোনার হয়ে ৩১তম শিরোপা জিতেছেন। জিতেছেন বিশ্বকাপ এবং দুইটি ইউরো কাপের শিরোপাও।

Advertisement

নিজের সুনিপুণ পায়ের কারুকাজের মাধ্যমে ফুটবল ভক্তদের প্রতিনিয়ত মুগ্ধতার চাদরে জড়িয়ে রাখতে তার জুড়ি নেই। সেই ইনিয়েস্তার জীবনে একটি আক্ষেপ থেকেই যাবে। ক্যারিয়ারে কখনো ফিফা ব্যালন ডি’অর ট্রফি জিততে না পারার আক্ষেপ। তার গোলের মাধ্যমেই তো স্পেন তাদের ফুটবল ইতিহাসে একমাত্র বিশ্বকাপ শিরোপাটি জিতেছিল। সেই ২০১০ সালেই তাকে ব্যালন ডি’অর না দেওয়ার জন্য আন্দ্রেস ইনিয়েস্তার কাছে ৮ বছর পর ক্ষমা চাইলো ব্যালন ডি’অর কর্তৃপক্ষ।

ফ্রেঞ্চ ফুটবল ম্যাগাজিনের এডিটর প্যাসকাল ফেরি নিজের একটি কলামে ইনিয়েস্তার কাছে ক্ষমা চান। ‘আমাদের ক্ষমা কর আন্দ্রেস’- শিরোনামে লেখা কলামে কুটনৈতিকভাবে ইনিয়েস্তাকে ব্যালন ডি’অর না দেওয়ার জন্য ক্ষমা চান ফেরি। তিনি তার কলামে লেখেন, ‘ইনিয়েস্তা স্পেনকে বিশ্বকাপ চ্যাম্পিয়ন করে প্রমাণ করেছিল সে এটার যোগ্য দাবিদার ছিল।’

বল পায়ে যেন সবকিছুকে খুব সহজ করে ফেলতেন আন্দ্রেস। এদিক থেকে তাকে সর্বকালের সেরা একজন ফুটবলার আখ্যা দিয়ে ফেরি বলেন, ‘সে একটা ম্যাচকে খুব সহজ করে ফেলতো। এদিক দিয়ে সে সর্বকালের সেরা। তার সমসাময়িক অনেকেই ফুটবলকে বিদায় জানিয়েছে; কিন্তু সে গত ১৫ বছর একই ফর্ম ধরে রেখে খেলা চালিয়ে গেছে কোনরকম খারাপ ব্যবহার, খারাপ চিন্তা ভাবনা ছাড়াই। ইনিয়েস্তাকে ছাড়া মেসির পক্ষে বার্সার হয়ে এতকিছু করা খুব কষ্টসাধ্য হয়ে যেতো। ব্যালন ডি’অর পাওয়ার তালিকায় তার নাম না থাকাটা পীড়াদায়ক।’

Advertisement

২০১০ সালের বিশ্বকাপে তেমন কিছু না করার ফলেও সেবার লিগে ৩৪ গোল করার সুবাদে ফিফা ব্যালন ডি’অর জিতে নিয়েছিলেন মেসি। আর বিশ্বকাপের ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে জয়সূচক গোল করার ফলেও দ্বিতীয় স্থানে থাকতে হয়েছিল ইনিয়েস্তাকে। ইনিয়েস্তাকে ব্যালন না দেওয়ার জন্য তখন এটা নিয়ে অনেক সমালোচনাও হয়েছিল।

১৯৫৬ সাল থেকে ইউরোপের বর্ষসেরা ফুটবলারকে ব্যালন ডি’অর ট্রফি পুরস্কার দিয়ে আসছে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন। ২০১০ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত কেবল ফিফা এবং ফ্রান্স ফুটবল ম্যাগাজিন কর্তৃপক্ষ একত্রিত হয়ে প্রদান করেছিল ফিফা ব্যালন ডি’অর ট্রফি। ২০১৬ সাল থেকে আবার আলাদা হয়ে যায় তারা। সর্বোচ্চ ৫ বার করে ব্যালন ডি’অর জিতেছেন মেসি এবং রোনালদো।

আরআর/আইএইচএস/পিআর

Advertisement