জাতীয়

এলএনজির প্রথম চালান নিয়ে মাতারবাড়িতে ‘এক্সিলেন্স’

তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির প্রথম চালান নিয়ে মাতারবাড়িতে নোঙ্গর করেছে আমেরিকান কোম্পানির জাহাজ ‘এক্সিলেন্স’।

Advertisement

মঙ্গলবার (২৪ এপ্রিল) দুপুর ২টায় কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়িতে নোঙ্গর করেছে বলে নিশ্চিত করেছে জাহাজের দেশীয় শিপিং এজেন্ট সীকম শিপিং লাইন্স লিমিটেড।

প্রতিষ্ঠানটির পরিচালক জহুর আহমেদ জাগো নিউজকে বলেন, ‘এক্সিলেন্স’ মাতারবাড়ি উপকূল থেকে আনুমানিক তিন কিলোমিটার দূরে নোঙ্গর করেছে। বাংলাদেশের ইতিহাসে এত বড় জাহাজ আগে আসেনি। এটি সবচেয়ে বড় বিশেষায়িত জাহাজ। জাহাজটি কাতার থেকে এলএনজি নিয়ে বাংলাদেশে এসেছে। এরপর এটি ব্যবহৃত হবে ফ্লোটিং স্টোরেজ অ্যান্ড রিগ্যাসিফিকেশন ইউনিট (এফএসআরইউ) হিসেবে।

তিনি আরও জানান, বিশেষায়িত এ জাহাজে করে আনা হয়েছে এক লাখ ৩৬ হাজার ঘনমিটার তরল গ্যাস। জাহাজটি ২৭৭ মিটার লম্বা এবং ৪৪ মিটার প্রস্থ। এর ড্রাফট ১২ দশমিক ৫ মিটার।

Advertisement

এদিকে রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি লিমিটেড সূত্রে জানা যায়, ‘এক্সিলেন্স’ এলএনজিকে সমুদ্রের পানির উষ্ণতা ব্যবহার করে আবার প্রাকৃতিক গ্যাসে রূপান্তর করা হবে। এরপর পাইপলাইনের মাধ্যমে চট্টগ্রামসহ জাতীয় গ্রিডে সরবরাহ করা হবে।

আবু আজাদ/এএইচ/পিআর