আন্তর্জাতিক

আগাম নির্বাচন চায় আর্মেনিয়ার বিরোধী দল

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী সের্জ সার্গসিয়ানের পদত্যাগের পর এখন আগাম নির্বাচনের দাবী জানিয়েছেন বিরোধী দলের নেতারা। সরকারবিরোধী বিক্ষোভের মুখে গতকাল পদত্যাগ করতে বাধ্য হন সের্জ সার্গসিয়ান।

Advertisement

কয়েক দিন ধরে চলা বিক্ষোভে সোমবার শত শত সেনাসদস্য যোগ দিলে বিক্ষোভ নতুন মাত্রা পায়। এরপরই পদত্যাগের ঘোষণা দেন তিনি। সার্গসিয়ান প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর ১৭ এপ্রিল থেকে বিক্ষোভ শুরু হয়। কয়েক দশকের মধ্যে দেশটিতে এটাই সবচেয়ে বড় রাজনৈতিক সংকট।

পদত্যাগের পর সের্জ সার্গসিয়ান বলেন, সরকারবিরোধী নেতা নিকোলে পাশিনিয়ানের অবস্থানই সঠিক। আমি ভুল করেছি। রোববার গ্রেফতারের পর সোমবার বিরোধী দলীয় নেতাকে মুক্তি দেয়া হয়েছে বলেও খবর পাওয়া গেছে।

বিক্ষোভকারীদের অভিযোগ, প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর থেকে নিজের ক্ষমতা কুক্ষিগত করেছেন সের্জ সার্গসিয়ান। দুর্নীতি এবং একনায়কতন্ত্র থেকে দেশকে বাঁচাতে তারা সার্গসিয়ানের পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করেন।

Advertisement

সার্গসিয়ানের আগে দেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন কারেন কারাপেটিয়ান। অন্তর্বর্তীকালীন সরকারের প্রধানমন্ত্রী হিসেবে তিনিই দায়িত্ব পালন করবেন বলে জানানো হয়েছে।

টিটিএন/এমএস