জাতীয়

মাতৃগর্ভ থেকেই সেই ‘মৃত’ নবজাতকের বাঁচার লড়াই!

রাজধানীর ঢাকা শিশু হাসপাতালের কার্ডিয়াক ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) চিকিৎসাধীন সেই ‘মৃত’ নবজাতক শিশুর শারীরিক অবস্থার অবনতি হয়েছে। বর্তমানে ভেন্টিলেটর মেশিনে কৃত্রিমভাবে শ্বাস-প্রশ্বাস চলছে।

Advertisement

সোমবার রাত সাড়ে ৭টায় হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মো. আবদুল আজিজ জাগো নিউজকে বলেন, নবজাতককে বাঁচিয়ে রাখতে সর্বোচ্চ প্রচেষ্টা চালাচ্ছেন চিকিৎসকরা। তবে শিশু প্রিম্যাচিওর হওয়ায় নিজে শ্বাস-প্রশ্বাস নিতে পারছে না। ফলে ভেন্টিলেটর মেশিনের সাহায্যে তার শ্বাস-প্রশ্বাস চলছে। ভর্তির পর শারীরিক অবস্থা আরও খারাপের দিকে যাচ্ছে।

একাধিক গাইনি ও নবজাতক রোগ চিকিৎসকরা জানান, সাধারণত আড়াই কেজি ওজনের নবজাতককে স্বাভাবিক ওজনের শিশু বলে গণ্য করা হয়। দুই কেজির কম হলে প্রিম্যাচিওর শিশু বলা হয়। ‘মৃত ঘোষিত’ শিশুটির ওজন মাত্র ১ কেজি।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন বিশেষজ্ঞ বলেন, একেতো ওজন কম তারপর ‘মৃত’ শিশু ভেবে জন্মের পর কোনো প্রকার চিকিৎসা দেয়া হয়নি। বলতে গেলে অনেকটা অযত্ন অবহেলায় নবজাতককে ‘মৃত’ বলে কবরস্থানে পাঠানো হয়। ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল থেকে দেয়া কাগজে শিশুটি জিরো আওয়ার বেঁচে ছিল বলে উল্লেখ করা হয়।

Advertisement

উল্লেখ, সোমবার সকালে আজিমপুর কবরস্থানে মোহরার হাফিজুল ইসলাম নবজাতককে গোসল করাতে গেলে নবজাতকটি মৃদু নড়েচড়ে ওঠে। চোখে ভুল দেখছেন ভেবে আবার পানি ঢালতেই দেখেন শ্বাস-প্রশ্বাস ওঠানামা করছে। এরপর তাকে দ্রুত অাজিমপুর মাতৃসদন হাসপাতাল ও পরে ঢাকা শিশু হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এখন সেখানে শিশুটির চিকিৎসা চলছে।

এমইউ/জেএইচ/এমএস