আইন-আদালত

ঘুষসহ ধরা নৌয়ের নাজমুল কারাগারে

ঘুষসহ হাতেনাতে গ্রেফতার নৌ অধিদফতরের প্রধান প্রকৌশলী এস এম নাজমুল হককে কারাগারে পাঠিয়েছেন আদালত।

Advertisement

সোমবার (২৩ এপ্রিল) একদিনের রিমান্ড শেষে ঢাকা মহানগর হাকিম আদালতে তাকে হাজির করে দুদক। এ সময় মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাকে কারাগারে রাখার আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা দুদকের উপ-পরিচালক আব্দুল ওয়াদুদ।

আবেদনের প্রেক্ষিতে ঢাকা মহানগর হাকিম এএইচএম তোয়াহা তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

এর আগে ১৯ এপ্রিল ঢাকা মহানগর হাকিম ফাহাদ বিন আমীন চৌধুরী এক দিনের রিমান্ড মঞ্জুর করেন। ১৩ এপ্রিল ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করা হয় নাজমুল হককে। ওইদিন শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম শুব্রত ঘোষ শুভ তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

Advertisement

উল্লেখ্য, ১২ এপ্রিল বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় সেগুন হোটেল থেকে দুদকের উপ-পরিচালক নাসিম আনোয়ারের নেতৃত্বে একটি দল তাকে গ্রেফতার করে।

দুদক সূত্র জানায়, নতুন নৌ যানের নামকরণের অনাপত্তি ও মেসার্স সৈয়দ শিপিং লাইনসের এমভি প্রিন্স অব সোহাগ নামীয় যাত্রীবাহী নৌযানের রিসিভ নকশা অনুমোদনের জন্য নাজমুল হকের কাছে গেলে তিনি ১৫ লাখ টাকা ঘুষ দাবি করেন।

বিষয়টি সংশ্লিষ্ট ব্যক্তি দুদককে অবহিত করে। এরপর দুদক সকল বিধি-বিধান অনুসরণ করে কমিশনের ঢাকা বিভাগীয় কার্যালয়ের পরিচালক নাসিম আনোয়ারে নেতৃত্বে ফাঁদ পেতে মামলা পরিচালনার অনুমতি দেয়। এর অংশ হিসেবে ১২ এপ্রিল বিকেল পৌনে ৬টায় ঘুষের টাকার কিস্তি বাবদ পাঁচ লাখ টাকা রাজধানীর সেগুন হোটেলে বসে যখন নাজমুল হক গ্রহণ করছিলেন, ঠিক তখনই ওৎ পেতে থাকা দুদকের বিশেষ দলের সদস্যরা তাকে হাতেনাতে গ্রেফতার করেন।

ওই ঘটনায় দুদকের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এর সহকারী পরিচালক আবদুল ওয়াদুদ বাদী হয়ে রাজধানীর শাহবাগ মডেল থানায় মামলা করেন।

Advertisement

জেএ/এএইচ/এমএস