শিক্ষা

হয়রানি কমাতে ডিজিটালাইজড হচ্ছে ঢাকা শিক্ষা বোর্ডের কার্যক্রম

ডিজিটালাইজড হচ্ছে ঢাকা শিক্ষা বোর্ডের কার্যক্রম। এর ফলে খুব সহজেই গ্রাহকরা কাঙ্ক্ষিত সুবিধা নিতে পারবেন। আগামী মাস থেকে ঢাকা বোর্ডের সকল কার্যক্রম ই-ফাইলিংয়ের আওতায় আনা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

Advertisement

বোর্ড সূত্রে জানা গেছে, বিভিন্ন প্রয়োজনে প্রতিদিন দূর-দূরান্ত থেকে এসে গ্রাহকদের নানা ধরনের হয়রানির কবলে পড়তে হচ্ছে। বিভিন্ন সময়ে কর্মকর্তা-কর্মচারীরা বাড়তি সুবিধার নামে সাধারণ মানুষের কাছে উৎকোচ নেয় বলেও অভিযোগ রয়েছে। গ্রাহকদের হয়রানি বন্ধে ও দ্রুত সময়ের মধ্যে সেবা দিতে ঢাকা বোর্ডের সকল কার্যক্রম ইন্টারনেটভিত্তিক করতে ই-ফাইলিং করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

ফলে এখন থেকে শিক্ষা প্রতিষ্ঠানের পাঠদান অনুমোদন, পাঠদান স্বীকৃতি, স্বীকৃতি নবায়ন, নাম পরিবর্তন, বয়স সংশোধন, টিসি প্রদান, ইংরেজি মাধ্যম বিদ্যালয়ের রেজিস্ট্রেশন প্রদানসহ এ বোর্ডের সেবা পেতে গ্রাহকরা যেকোনো স্থানে বসেই আবেদন ও প্রয়োজনীয় সুবিধা নিতে পারবেন।

এ বিষয়ে ঢাকা বোর্ডের সচিব (প্রশাসন) শাহেদুল খবির জাগো নিউজকে বলেন, গ্রাহকদের হয়রানি বন্ধে ও দ্রুত সময়ে সুবিধা প্রদানে বোর্ডের কার্যক্রম ই-ফাইলিং করা হচ্ছে। এখন আর দূর-দূরান্ত থেকে বোর্ডে না এসেও গ্রাহকরা সুবিধা নিতে পারবেন। বর্তমানে এ কার্যক্রমটি পরীক্ষাধীন রয়েছে। আগামী মে মাসের মাঝামাঝি সময়ে ই-ফাইলিং কার্যক্রম চালু করা হবে।

Advertisement

তিনি আরও বলেন, শুধু গ্রাহক সুবিধাই নয়, শিক্ষা বোর্ডের সকল কার্যক্রম এখন ই-ফাইলিংয়ের আওতায় আসবে। ফলে বোর্ডের কার্যক্রমে আরও গতি বাড়বে। সকল কাজেই দ্রুত সময়ের মধ্যে সম্পন্ন করা সম্ভব হবে।

এমএইচএম/এমবিআর/জেআইএম