খেলাধুলা

রাশিয়া বিশ্বকাপে পতাকা উড়ালেই বিপদ ইংল্যান্ডের!

মাঠে যাবেন, কিন্তু পতাকা উড়াতে পারবেন না। এমনকি গাইতে পারবেন না জাতীয় সঙ্গীতও। বিপদ হতে পারে। মাথার উপর এমন সতর্কবাণী নিয়ে কি খেলা উপভোগ করা যায়! ইংল্যান্ডের ফুটবল সমর্থকদের কিন্তু তেমনই করতে হবে রাশিয়া বিশ্বকাপে।

Advertisement

আসন্ন রাশিয়া বিশ্বকাপে মাঠে বসে খেলা দেখার জন্য ১০ হাজারের বেশি ইংল্যান্ড সমর্থক টিকিট কিনেছেন। ইংল্যান্ড বিশ্বকাপ খেলবে, তারা টিকিট কিনবেন না? কিনবেনই তো। সমস্যা আসলে অন্য জায়গায়, রাজনৈতিক অস্থিরতা।

রাশিয়ার সঙ্গে ইংল্যান্ডের সম্পর্ক এখন একদম ভালো না। গত ৪ মার্চ সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়াকে বিষাক্ত রাসায়নিক গ্যাস- নার্ভ এজেন্টের মাধ্যমে হত্যাচেষ্টার ঘটনায় টানাপোড়েনের মুখে রুশ-ব্রিটেন সম্পর্ক। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে ওই হামলার জন্য রাশিয়াকে দায়ী করে ব্রিটেন।

এরপর আরও কয়েক ইস্যুতে রাজনৈতিক অস্থিরতা সবচেয়ে ভয়াবহ পর্যায়ে চলে গেছে দুই দেশের মধ্যে। তাই ইংল্যান্ডের সমর্থকদের উপর রাশিয়ান উগ্রপন্থীদের হামলা হওয়ার শঙ্কা তাদের দেশের পুলিশ প্রশাসনের।

Advertisement

শুধু পতাকা নয়, রাশিয়ায় গিয়ে জাতীয় সঙ্গীত গাওয়ার ব্যাপারেও ইংলিশ সমর্থকদের সতর্ক করে দিয়েছেন দেশটির পুলিশ প্রশাসন। তারা মনে করছেন, যে কোনো একটি বিষয় নিয়ে বড় ধরণের অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হয়ে যেতে পারে।

এমএমআর/এমএস