শিক্ষা

ভূগোলে ভুল প্রশ্নপত্র সরবরাহ, তদন্তে দুই কমিটি

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি)-এর ভূগোল প্রথম পত্র প্রশ্নের পরিবর্তে দ্বিতীয় পত্রের প্রশ্ন সরবরাহের বিষয়টি খতিয়ে দেখতে দুটি তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। কমিটিকে আগামী সাত কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে হবে।

Advertisement

স্থগিত হওয়া ভূগোল দ্বিতীয় পত্রের পরীক্ষা আগামী ১৪ মে অনুষ্ঠিত হবে বলে ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিষয়টি নিশ্চিত করে আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় কমিটির প্রধান ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক জাগো নিউজকে বলেন, নেত্রকোণার দুর্গাপুর মহিলা কলেজ কেন্দ্রে ভূগোল প্রথম পত্রের প্রশ্নপত্রের পরিবর্তে দ্বিতীয় পত্রের প্রশ্ন বিতরণ করা হয়। এ কারণে আগামীকালের নির্ধারিত ভূগোল দ্বিতীয় পত্রের (তত্ত্বীয়) পরীক্ষা ১৪ মে অনুষ্ঠিত হবে।

তিনি আরও বলেন, কীভাবে ভূগোল দ্বিতীয় পত্রের প্রশ্নপত্র দেয়া হলো তা খতিয়ে দেখা হবে। বিষয়টি খতিয়ে দেখতে নেত্রকোণা সরকারি কলেজ অধ্যক্ষ ও স্থানীয় জেলা প্রশাসককে আহ্বায়ক করে দুটি তদন্ত কমিটি গঠনের নির্দেশনা দেয়া হয়েছে। আগামী সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

Advertisement

এদিকে এ ঘটনায় শিক্ষা মন্ত্রণালয় থেকে পৃথক আরেকটি কমিটি গঠনের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র।

প্রসঙ্গত: আজ সারাদেশে এইচএসসি’র ভূগোল প্রথম পত্রের পরীক্ষা ছিল। কিন্তু নেত্রকোণার দুর্গাপুর মহিলা কলেজ কেন্দ্রে ভূগোল প্রথম পত্রের প্রশ্নপত্রের পরিবর্তে ভুলবশত দ্বিতীয় পত্রের প্রশ্নপত্র সরবরাহ করা হয়। ভুলটি বুঝতে পেরে কিছুক্ষণের মধ্যেই ভূগোল প্রথম পত্রের প্রশ্নপত্র পরীক্ষার্থীদের হাতে দেয়া হয়। বিষয়টি অবহিত হওয়ার সঙ্গে সঙ্গে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মোহাম্মদ সোহরাব হোসাইন আগামীকালের অনুষ্ঠেয় ভূগোল দ্বিতীয় পত্রের পরীক্ষা স্থগিতের নির্দেশ দেন। একইসঙ্গে নতুন করে প্রশ্নপত্র ছাপিয়ে পরীক্ষাটি নেয়ার জন্য শিক্ষা বোর্ডকে নির্দেশ দেয়া হয়।

এমএইচএম/জেএইচ/আরআইপি

Advertisement