অর্থনীতি

পর্যটক আকর্ষণে যোগাযোগ ব্যবস্থা ও অবকাঠামোর উন্নয়ন জরুরি

দেশি-বিদেশি পর্যটক আকর্ষণে ও আগমন বাড়াতে দেশের পর্যটন কেন্দ্রগুলোর যোগাযোগ ব্যবস্থা এবং অবকাঠামো আরও উন্নত করা জরুরি বলে জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)।

Advertisement

রোববার মতিঝিলে ফেডারেশন ভবনে এফবিসিসিআইয়ের সিভিল এভিয়েশন অ্যান্ড ট্যুরিজম বিষয়ক স্ট্যান্ডিং কমিটির সভায় এ বিষয়ে গুরুত্ব আরোপ করা হয়।

সভায় দেশের বিখ্যাত এবং গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ের ব্র্যান্ডিংয়ের ওপর জোর দেন ব্যবসায়ীরা। দেশের অপার সম্ভাবনাময় পর্যটন খাতের উন্নয়নে সরকারের নীতিমালা আরও যুগোপযোগী করার ওপরও গুরুত্ব দেন তারা। এছাড়াও পর্যটন শিল্পের উন্নয়নে দেশে ই-ভিসা প্রচলন চান তারা।

এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম (মহিউদ্দিন) বলেন, দেশের ইতিবাচক বিষয়গুলোর ব্র্যান্ডিংয়ের মাধ্যমে পর্যটক আকর্ষণ করতে হবে। তৈরি পোশাক খাতসহ যেসব ক্ষেত্রে বাংলাদেশ উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে এবং আমাদের সম্ভাবনাময় বিষয়গুলো যথাযথ পরিকল্পনার মাধ্যমে বিশ্ববাসীর সামনে তুলে ধরা প্রয়োজন।

Advertisement

সভায় পর্যটন খাতের বিকাশে দেশের বিস্তীর্ণ হাওর অঞ্চলে হাওর ট্যুরিজম এবং রিভার ট্যুরিজমের ওপরও গুরুত্ব দেয়া হয়। স্ট্যান্ডিং কমিটির ডাইরেক্টর ইনচার্জ প্রবীর কুমার সাহা সভায় কমিটির ভবিষ্যৎ কার্যক্রম উপস্থাপন করেন। সভায় সভাপতিত্ব করেন কমিটির চেয়ারম্যান মো. রাফিউজ্জামান।

বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান আখতারুজ জামান খান কবির, এফবিসিসিআই সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম, স্ট্যান্ডিং কমিটির কো-চেয়ারম্যান এফবিসিসিআই পরিচালক সুজীব রঞ্জন দাস, তাবারাকুল তোসাদ্দেক হোসেন খান টিটু, রাশেদুল হোসেন চৌধুরী রনি এবং বিভিন্ন খাত থেকে আসা সদস্যবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

এসআই/বিএ/পিআর

Advertisement