অর্থনীতি

কৃষিজাত পণ্যে কর সুবিধা দেয়া হবে : এনবিআর

আসছে বাজেটে কৃষিজাত পণ্যে কর সুবিধা দেয়া হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। তিনি বলেছেন, ‘অ্যাগ্রো বেইজড খাতকে আমরা অগ্রাধিকার দিতে চাই। তবে এসব খাত সংশ্লিষ্টদের উচিত অ্যাগ্রোবেইজড শিল্পের প্রতি বেশি নজর দেয়া। কারণ, আমাদের দেশে কর্মসংস্থান একটি বড় বিষয় আর সেটি আমাদের দেখতে হবে’।

Advertisement

রোববার রাজধানীর সেগুনবাগিচায় এনবিআর সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনায় ব্যবসায়ীদের এই আশ্বাস দেন তিনি।

এ সময় এনবিআরের সদস্যসহ ঊর্ধ্বতন কর্মকর্তা এবং কৃষি, পোল্ট্রি, তেল, গ্যাস, খাদ্য ও পানীয় খাতের বিভিন্ন সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, ‘সব ক্ষেত্রে করের হার শূণ্য করা সম্ভব হবে না। তবে আপনাদের দাবিগুলো বিবেচনা করা যেতে পারে। আমাদের দেশে কর্পোরেট করের হার বেশি- এ বিষয়টি নিয়ে বেশ সমালোচনা হচ্ছে। তাই এবারের বাজেটে কর্পোরেট কর কমানোর বিষয়টি বিবেচনা করছি। কিন্তু বিশেষ বিশেষ ক্ষেত্রে বাড়তি সুবিধা দিতে গেলে আবার কর্পোরেট কর কমানো কঠিন হয়ে যাবে। এখন দেখা যাক কী করা যায়।’

Advertisement

বৈঠকে বাংলাদেশ ট্যানারি অ্যাসোসিয়েশনের সভাপতি মো. শাহীন আহমেদ বন্ড সুবিধা বঞ্চিত চামড়া শিল্পের প্রতি বিশেষ দৃষ্টি আকর্ষণ করেন।

জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘বন্ড সুবিধা বঞ্চিত প্রতিষ্ঠানগুলোর বিষয়ে আমরা বিবেচনা করব। যাতে ন্যূনতম শর্ত পূরণ করলেই তাদের ওই সুবিধা দেয়া যায়।’

এমএ/এমএমজেড/আরআইপি

Advertisement