জাতীয়

পঙ্গু হাসপাতালে দিনে ৬২ রোগী ভর্তি

বিভিন্ন দুর্ঘটনার শিকার হয়ে এপ্রিল মাসের ২০ দিনে জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানের (নিটোর) জরুরি বিভাগে তিন হাজার ১শ ২৯ জন রোগী চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে ১ হাজার ২শ ৪৮ জনকে হাসপাতালটিতে ভর্তি করা হয়েছে। চলতি মাসে প্রতিদিন গড়ে ৬২ জন রোগী নিটোর বা পঙ্গু হাসপাতালে ভর্তি হয়েছেন। জাগো নিউজের অনুসন্ধানে এ তথ্য পাওয়া গেছে।

Advertisement

অনুসন্ধানে দেখা গেছে, ২০ এপ্রিল পর্যন্ত চলতি বছরে নিটোর জরুরি বিভাগে চিকিৎসা নিয়েছেন ১৫ হাজার ৯শ ৯৭ জন রোগী। এদের মধ্যে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন ৬ হাজার ২শ ৫ জন। রাজধানীর শ্যামলীতে অবস্থিত এই হাসপাতালটিতে দুর্ঘটনার শিকার হয়ে চিকিৎসা নিতে আসা রোগী এবং ভর্তি হওয়া রোগীর সংখ্যা প্রতিনিয়তই বাড়ছে।

তথ্য পর্যালোচনায় দেখা গেছে, চলতি বছরের চার মাসেই নিটোরে চিকিৎসা নিতে আসা এবং ভর্তি হওয়া রোগীর সংখ্যা আগের মাসের তুলনায় বেড়েছে। বছরের প্রথম মাস জানুয়ারিতে হাসপাতালটির জরুরি বিভাগে চিকিৎসা নিতে আসা রোগীর সংখ্য ছিল ৪ হাজার ১শ ২ জন। অর্থাৎ মাসটিতে প্রতিদিন গড়ে চিকিৎসা নিয়েছেন ১৩২ জন। চিকিৎসা নিতে আসা রোগীর মধ্যে ভর্তি করা হয় ১ হাজার ৬শ ২০ জনকে। সে হিসেবে প্রতিদিন গড়ে ভর্তি হয়েছেন ৫২ জন।

পরের মাস ফেব্রুয়ারিতে চিকিৎসা নিতে আসা রোগীর সংখ্য ছিল ৪ হাজার ৭৬ জন। অর্থাৎ মাসটিতে প্রতিদিন গড়ে চিকিৎসা নিয়েছেন ১শ ৪৬ জন। চিকিৎসা নিতে আসা রোগীদের মধ্যে ভর্তি করা হয় ১ হাজার ৫শ ৩৪ জনকে। সে হিসেবে প্রতিদিন গড়ে ভর্তি হয়েছেন ৫৫ জন।

Advertisement

মার্চে চিকিৎসা নিতে আসা রোগীর সংখ্য ছিল ৪ হাজার ৬শ ৯০ জন। অর্থাৎ মাসটিতে প্রতিদিন গড়ে চিকিৎসা নিয়েছেন ১শ ৫১ জন। চিকিৎসা নিতে আসা রোগীদের মধ্যে ভর্তি করা হয় ১ হাজার ৮শ ৩ জনকে। সে হিসেবে প্রতিদিন গড়ে ভর্তি হয়েছেন ৫৮ জন।

এদিকে হাসপাতালটির জরুরি বিভাগে চিকিৎসা নিতে আসা রোগীদের মধ্যে চলতি বছর ৩ জন মারা গেছেন। এর মধ্যে এপ্রিলের ২০ তারিখে একজন এবং মার্চের ১৭ ও ২৬ তারিখে দু’জন মারা যান। ভর্তি হয়ে চিকিৎসা নেয়া রোগীদের মধ্যে এপ্রিলে ১৮ জন, মার্চে ২২ জন, ফেব্রুয়ারিতে ১৪ জন এবং জানুয়ারিতে ২২ জন অজ্ঞতানামার তালিকায় ছিলেন।

এপ্রিলে নিটোর চিকিৎসার চিত্র :

তারিখ   মোট রোগী          ভর্তি       অজ্ঞাতনামা

Advertisement

১ এপ্রিল                ১৫৫ জন             ৬৪ জন               

২ এপ্রিল               ১৪৩      ৫২         ১

৩ এপ্রিল               ১৫১       ৫৯         ১

৪ এপ্রিল               ১৫৫      ৬০         ২

৫ এপ্রিল               ১৫৫      ৬১        

৬ এপ্রিল              ১৪৫      ৫২         ১

৭ এপ্রিল               ১৫৭      ৫৮         ১

৮ এপ্রিল               ১৭১       ৭২         ২

৯ এপ্রিল               ১৫৫      ৬৬        ৩

১০ এপ্রিল            ১৫০      ৫৯        

১১ এপ্রিল             ১৩৭      ৮৩        

১২ এপ্রিল            ১৭৯       ৬২        

১৩ এপ্রিল            ১৫৯      ৫৩         ৩

১৪ এপ্রিল            ১৪৭       ৪৩         ১

১৫ এপ্রিল            ১৫২      ৫৭        

১৬ এপ্রিল            ১৩৬      ৬৯        

১৭ এপ্রিল            ১৬৫      ৭০         ১

১৮ এপ্রিল            ১৬৪      ৮৫        

১৯ এপ্রিল            ১৬৬     ৬৪         ১

২০ এপ্রিল            ১৭৭       ৫৯         ১

গত ১৫ এপ্রিল লক্ষ্মীপুরে একটি সড়ক দুর্ঘটনায় আহত হন রামগঞ্জ থানার পুলিশ কনস্টেবল নাজমুল হুদা। ওই দিনই তাকে চিকিৎসার জন্য নিটোরে আনা হয়। এই পুলিশ সদস্যের বাবা শফিকুল ইসলাম জাগো নিউজকে বলন, আমার ছেলে রাতে দায়িত্ব পালন অবস্থায় সিএনজি দুর্ঘটনায় আহত হয়। এরপর এই হাসপাতালে আনার পর ভর্তি নেয়া হয়। ছেলের ডান পা ভেঙে গেছে। ডাক্তাররা রড দিয়ে পা’টি ঝুলিয়ে রেখেছেন। কিন্তু ডাক্তাররা নিয়মিত দেখতে আসছেন না। ১৫ তারিখে ভর্তির পর মাত্র একদিন ডাক্তার এসে দেখে গেছেন।

সার্বিক বিষয়ে নিটোর পরিচালক অধ্যাপক মো. আবদুল গণি মোল্লা জাগো নিউজকে বলেন, আমাদের এখানে যে রোগী আসছে তার তুলনায় ম্যানপাওয়ার এবং বেডের সংখ্যা কম। তারপরও রোগীদের চিকিৎসাসেবা দেয়ার জন্য ফ্লোরিং করছি। যাতে রোগীরা ভোগান্তির শিকার না হয় এবং দালালদের খপ্পরে পড়ে বেসরকারি হাসপাতালে চলে না যায়। আগামী জুন-জুলাইয়ে আমাদের নতুন দু’টি ভবন উদ্বোধন হওয়ার সম্ভাবনা রয়েছে। এটি হলে আমরা আরও অনেক বেশি রোগীকে চিকিৎসাসেবা দিতে পারব।

এমএএস/ওআর/জেআইএম