অর্থনীতি

সপ্তাহজুড়ে ৯ প্রতিষ্ঠানের লভ্যাংশ ঘোষণা

গত সপ্তাহে পুঁজিবাজারে তালিকাভুক্ত নয়টি প্রতিষ্ঠান লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে দু’টি ব্যাংক, তিনটি আর্থিক প্রতিষ্ঠান এবং চারটি সাধারণ বীমা কোম্পানি রয়েছে। ২০১৭ সালের ৩০ ডিসেম্বর সমাপ্ত বছরের জন্য প্রতিষ্ঠানগুলো এই লভ্যাংশ ঘোষণা করেছে।

Advertisement

প্রতিষ্ঠান নয়টি হলো- ওয়ান ব্যাংক, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, মাইডস ফাইন্যান্স, ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, রিপাবলক ইন্স্যুরেন্স, কর্ণফুলি ইন্স্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল এবং ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই জানিয়েছে, প্রতিষ্ঠানগুলোর পরিচালনা পর্ষদ ২০১৭ সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে লভ্যাংশ ঘোষণার পাশাপাশি লভ্যাংশ পওয়ার যোগ্য বিনিয়োগকারী নির্ধারণে রেকর্ড ডেট এবং ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করেছে।

ওয়ান ব্যাংক : কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ এবং ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১০ মে। আর বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে ৩১ মে। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৩ টাকা ৬০ পয়সা। আর শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ১৯ টাকা ৪৮ পয়সা।

Advertisement

মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক : কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের সাড়ে ১২ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১০ মে। আর বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে ৩১ মে। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৩ টাকা ৮৯ পয়সা। আর শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২৩ টাকা ৮ পয়সা।

মাইডস ফাইন্যান্স : কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১০ মে। আর বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে ২৮ জুন। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ১ টাকা ৮১ পয়সা। আর শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ১১ টাকা ৯৮ পয়সা।

বাংলাদেশ ফাইন্যান্স : কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৭ মে। আর বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে ৭ জুন। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ২ টাকা ১ পয়সা। আর শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ১৬ টাকা ৪১ পয়সা।

ফারইস্ট ফাইন্যান্স : কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য রেকর্ড বার্ষিক সাধারণ সভার তারিখ নির্ধারণ করা হয়েছে ৫ জুন। সমাপ্ত হিসাব বছরে কোম্পানির সমন্বিত শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৫ টাকা ৭২ পয়সা। আর শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৬ টাকা ৩৭ পয়সা।

Advertisement

রিপাবলিক ইন্স্যুরেন্স : কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের সাড়ে ১২ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১০ মে। আর বার্ষিক সাধারণ সভা আগামী ২৭ মে অনুষ্ঠিত হবে। সমাপ্ত হিসাব বছরে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ১ টাকা ৭০ পয়সা। আর শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৪ টাকা ৯২ পয়সা।

কর্ণফুলি ইন্স্যুরেন্স : কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ৬ শতাংশ নগদ এবং ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২০ মে। আর বার্ষিক সাধারণ সভা আগামী ২৭ জুন অনুষ্ঠিত হবে। সমাপ্ত হিসাব বছরে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ১ টাকা ৫১ পয়সা। আর শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২ টাকা।

ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স : কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের সাড়ে ৭ শতাংশ নগদ এবং সাড়ে ৭ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৫ মে। আর বার্ষিক সাধারণ সভা আগামী ২৮ জুন অনুষ্ঠিত হবে। সমাপ্ত হিসাব বছরে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ২ টাকা ১৭ পয়সা। আর শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২৩ টাকা ২১ পয়সা।

বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স : কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের সাড়ে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৭ মে। আর বার্ষিক সাধারণ সভা আগামী ২৫ জুন অনুষ্ঠিত হবে। সমাপ্ত হিসাব বছরে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ১ টাকা ৬৪ পয়সা। আর শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৭ টাকা ৫ পয়সা।

এমএএস/এমএমজেড/এমএস