দেশজুড়ে

৩ সমস্যায় বন্দী দৌলতদিয়া ঘাটের যাত্রীরা

দেশের গুরুত্বপূর্ণ ২১ জেলার প্রবেশদ্বার হিসেবে পরিচিত রাজবাড়ীর দৌলতদিয়া ফেরিঘাট। মূলত তিনটি কারণ দক্ষিণাঞ্চল থেকে এ ঘাটে আসা ঢাকামুখি যানবাহনের চালক ও যাত্রীরা পড়ছেন প্রতিনিয়তই ভোগান্তিতে।

Advertisement

দৌলতদিয়া-পাটুরিয়া রুটে ফেরি সঙ্কট দীর্ঘ দিনের। দিনের পর দিন এ রুটে যানবাহনের সংখ্যা বৃদ্ধি পেলেও ফেরির সংখ্যা বাড়ছে না। তাছাড়া পুরাতন ও লক্কড় ঝক্কড় ফেরি দিয়ে চলছে পারাপার। সামন্য স্রোত বা বৈরী আবহাওয়ায় ঘাটে বসে থাকে ফেরিগুলো। সঙ্গে রয়েছে ঘাট সমস্যা এমনকি ঘাটে আসার সড়কের অবস্থাও নাজুক। এ তিনটি সমস্যার কোনো উত্তরণই হচ্ছে না দীর্ঘদিন যাবৎ। সমস্যাগুলোর সমাধান হলে ভোগান্তি কমবে যানবাহনের চালক ও যাত্রীদের।

সরেজমিনে জানা যায়, রাজবাড়ী দৌলতদিয়ার ঢাকা-খুলনা মহাসড়কের বাংলাদেশ হ্যাচারির ফোরলেনের এক পাশের রাস্তার বিভিন্ন স্থানে সৃষ্টি হয়েছে ছোট-বড় অসংখ্য গর্ত। সামন্য বৃষ্টিতে সড়কে পানি জমে যায়। এসময় গর্তে যানবাহনের চাকা পড়ে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। এসব কারণে যানবাহন চলাচলে ধীর গতিতে সৃষ্টি হয় যানজট। মাঝে মধ্যে রাস্তায় যানবাহন বিকল হওয়াসহ উল্টানোর চিত্রও চোখে পড়ে।

অপরদিকে বর্তমানে দৌলতদিয়া প্রান্তে ৪টি ফেরি ঘাটের মধ্যে দুটি ঘাট সম্পূর্ণ সচল রয়েছে। বাকি ১নং ও ৫নং ফেরি ঘাট আংশিক সচল রয়েছে এবং যেগুলোতে মেরামতজনিত কাজ চলছে বলে জানা গেছে।

Advertisement

এছাড়া দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ছোট-বড় ১৫টি ফেরি চলাচল করছে। তবে দৌলতদিয়া বিআইডব্লিটিসি কর্তৃপক্ষের অভিযোগ বৈরী আবহাওয়ার কারণে ফেরিগুলো চলাচল বন্ধ থাকায় দৌলতদিয়া প্রান্তে সৃষ্টি হচ্ছে যানজটের।

যানবাহনের চালক, যাত্রী ও সড়কে চলাচলকারীরা অভিযোগ করে জানান, দৌলতদিয়া প্রান্তে যানজটের কারণ ভাঙাচোরা রাস্তা, ফেরি সঙ্কট ও ঘাট সমস্যা। যার কারণে তাদের ভোগান্তির সীমা নেই।

তারা জানান, দৌলতদিয়া-পাটুরিয়া রুটে ফেরি সঙ্কট দীর্ঘ দিনের। প্রতিনিয়তই এ রুটে যানবাহনের সংখ্যা বৃদ্ধি পেলেও বাড়ছে না ফেরির সংখ্যা। ফলে দীর্ঘ সিরিয়ালের সৃষ্টি হয়।

বিআইডব্লউটিসি দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক (বাণিজ্য) মো. শফিকুল ইসলাম জানান, দৌলতদিয়া পাটুরিয়া রুটে ৪টি ফেরি ঘাটের ২টি সম্পূর্ণ ও ২টি আংশিক চালু রয়েছে এবং এ রুটে ছোট-বড় ১৫টি ফেরি চলাচল করছে। বৈরী আবহাওয়ার কারণে ফেরি চলাচল ব্যাহত হওয়ায় যানবাহনগুলোকে সিরিয়ালে থাকতে হয়।

Advertisement

রাজবাড়ী সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. আশিকুল ইসলাম জানান, রাজবাড়ীর দৌলতদিয়ার ফোরলেন সড়কে রিপিয়ার কার্পেটিং সিলকোডের কাজ আগামী শনিবার থেকে শুরু হবে। এ সংস্কার শেষ হলে যানবাহন চলাচলে আর কোনো সমস্যা হবে না।

রুবেলুর রহমান/এফএ/আরআইপি