মতামত

এই অভিশাপ থেকে মুক্তি কবে?

জঙ্গি দমনে আইন-শৃঙ্খলা বাহিনীর সাঁড়াশি অভিযানের মুখে বেরিয়ে আসছে একের পর এক জঙ্গি আস্তানা। এবার চট্টগ্রাম নগরী থেকে ‘দ্বীন ফোর্স এক্সট্রিম’ নামে একটি জঙ্গি সংগঠনের সাত সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব- ৭। গত শুক্রবার সন্ধ্যায় নগরীর কোতোয়ালি থানার আনন্দবাগ এলাকা থেকে উস্কানিমূলক বই ও ল্যাপটপসহ তাদের গ্রেফতার করা হয়। র‌্যাবের দাবি, গ্রেফতার সাত যুবক ‘দ্বীন ফোর্স এক্সট্রিম’র সদস্য। পহেলা বৈশাখকে কেন্দ্র করে শুক্রবার সন্ধ্যায় নগরীর আনন্দবাগ এলাকায় একত্রিত হয়েছিল তারা। স্বস্তির বিষয় এই যে কোনো অঘটন ঘটার আগেই র‌্যাব তাদের গ্রেফতার করতে সক্ষম হয়েছে।

Advertisement

আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা বলছেন, আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএসকে অনুকরণ করে বাংলাদেশে গড়ে তোলা হয় ‘দ্বীন ফোর্স এক্সট্রিম’ সংগঠনটিকে! ‘দ্বীন ফোর্স এক্সট্রিমের সদস্যরা জঙ্গি সংগঠন আইএসকে অনুসরণের চেষ্টা করে। হোয়াটস অ্যাপে ‘দ্বীন ফোর্স এক্সট্রিম ও ইখোয়ান’ নামে দুটি গ্রুপে সক্রিয় থেকে জিহাদি ভিডিও ও বিভিন্ন দেশের মুসলিম নর-নারীদের ওপর নির্যাতনের ছবি প্রচার করে নিজেদের কথিত জিহাদের জন্য প্রস্তুত করছিল।’ জঙ্গিবাদীরা যে আধুনিক প্রযুক্তিরও অপব্যবহার করছে সেটি আরো শঙ্কার বিষয়।

সত্যি বলতে কি জঙ্গিবাদের সমস্যা থেকে বাংলাদেশও মুক্ত নয়। বৈশ্বিক এই সমস্যা নিরসনে জিরো টলারেন্স দেখাচ্ছে সরকার। এ কারণে জঙ্গিবাদের বিরুদ্ধে বাংলাদেশ সাফল্য দেখাচ্ছে। কিন্তু পুরোপুরি জঙ্গি নিপাত করা যায়নি। জঙ্গিবাদের পেছনে রয়েছে দেশি বিদেশি নানাচক্রও। জঙ্গিদের অর্থের উৎসব বন্ধ করা জরুরি। বন্ধ করতে হবে অস্ত্রের সরবরাহও। জঙ্গিবিরোধী সামাজিক আন্দোলন আরো জোরদার করাটাও এখন সময়ের দাবি। আইন-শৃঙ্খলা বাহিনীর তৎপরতা বাড়াতে হবে এটা ঠিক কিন্তু জঙ্গিবাদ শুধু আইন-শৃঙ্খলাজনিত সমস্যা নয়। তাই প্রয়োজন সামাজিক ও রাজনৈতিক প্রতিরোধ। অভিযানে গিয়ে আইন-শৃঙ্খলা বাহিনীর যাতে কোনো ক্ষতি না হয় সে ব্যাপারে আরো সতর্ক থাকতে হবে। সক্ষমতা বাড়াতে হবে আরো।

দেখা যাচ্ছে গোটা পরিবারই জঙ্গিবাদে জড়িয়ে যাচ্ছে। নারী ও শিশুরাও জঙ্গিবাদের অভিশাপে জড়িয়ে যাচ্ছে পরিবারের কারণে। ধনাঢ্য পরিবারের পাশাপাশি দরিদ্র ও অসহায়দের ভেড়ানো হচ্ছে জঙ্গিবাদে। এ ব্যাপারে গভীর চিন্তাভাবনা করতে হবে। জঙ্গিতৎপরতা নজরে এলেই সেটি বন্ধে নিতে হবে কার্যকর পদক্ষেপ।

Advertisement

সমৃদ্ধির পথে এগিয়ে চলছে বাংলাদেশ। এখন উন্নয়নশীল দেশের তালিকায় দেশ। জঙ্গিবাদ সেখানে বাধা হয়ে দাঁড়াক এটা কখনো কাম্য হতে পারে না। এ জন্য সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে জঙ্গিবাদের বিরুদ্ধে। কারণ জঙ্গিবাদ উন্নয়ন ও প্রগতির অন্তরায়। এর অভিশাপ থেকে কেউ মুক্ত নয়। তাই জঙ্গিবাদের বিরুদ্ধে যার যার অবস্থান থেকে লড়াই চালিয়ে যাওয়ার কোনো বিকল্প নেই।

এইচআর/পিআর