প্রবাস

জেদ্দা কনস্যুলেটের পহেলা বৈশাখ উদযাপন

জাতীয় কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, জেদ্দায় পহেলা বৈশাখ উদযাপিত হয়েছে। ১৪ এপ্রিল কনস্যুলেট প্রাঙ্গণে এ দিবস উদযাপিত হয়।

Advertisement

ভোর ৬টা ৪৫ মিনিটে মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। দ্বিতীয় পর্ব কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হয়। বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়ে-এর ঐতিহ্য, বাঙালি সংস্কৃতি লালনের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে কনসাল জেনারেল এফ এফ বোরহান উদ্দিন।

সাবরিনা নাহরিন প্রবাসীদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তব্য দিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধন করেন। পরবর্তীতে লাঠি নৃত্য ও পান্তা ভোজের আয়োজন করা হয়। তৃতীয় পর্বে ৪টা ২৫ মিনিটে সাবরিনা নাহরিন পিঠা পর্বের উদ্বোধন করেন। অনুষ্ঠানে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল-এর ১টি এবং বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল, বাংলা ও ইংরেজি শাখার ২টি স্টল অংশগ্রহণ করে।

এরপর বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও বাঙালি সংস্কৃতিকে তুলে ধরে বাউল গান, কবিতা পাঠ, সাহিত্য সম্ভার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়াও সন্ধ্যায় কনস্যুলেট ভবন আলোকসজ্জা করা হয়। পহেলা বৈশাখ অনুষ্ঠানে কনস্যুলেটের সব কর্মকর্তা/কর্মচারী, জেদ্দাস্থ বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল (বাংলা ও ইংরেজি শাখা), বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন ফোরামের নেতারা, পেশাজীবী, ব্যবসায়ী এবং ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা অংশগ্রহণ করে।

Advertisement

এমআরএম/এমএস