দেশজুড়ে

গাজীপুর সিটি নির্বাচনে বৈধ প্রার্থী ৩৬৪ জন

গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ গ্রহণেচ্ছুক প্রার্থীদের দুই দিন ব্যাপী মনোনয়নপত্র যাচাই-বাছাই সোমবার সম্পন্ন হয়েছে। বাছাইকালে শেষ দিন মেয়র পদে ৯ জন, সংরক্ষিত নারী ওয়ার্ডে ৮০ জন ও সাধারণ ওয়ার্ডে ২৭৫ জন প্রার্থীসহ মোট ৩৬৪ জন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। আর বাতিল করা হয়েছে মেয়র পদে একজন, সংরক্ষিত নারী ওয়ার্ডে ৩ জন ও সাধারণ ওয়ার্ডে ১৯ জন প্রার্থীর মনোনয়নপত্র।

Advertisement

সোমবার ৫৭টি সাধারণ ওয়ার্ডের মধ্যে ২৮ থেকে ৫৭নং ওয়ার্ড পর্যন্ত ৩০টি ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীদের মনোনয়নপত্র বাছাই করা হয়।

এছাড়া একই দিন সংরক্ষিত মহিলা ওয়ার্ডের ১০ থেকে ১৯নং ওয়ার্ড পর্যন্ত মোট ১০টি ওয়ার্ডের মহিলা কাউন্সিলর প্রার্থীদের মনোনয়নপত্র বাছাই করেন নির্বাচনের রিটার্নিং অফিসার। এদিন মনোনয়নপত্র বাছাইকালে বিভিন্ন ওয়ার্ডের ১১ জন সাধারণ ওয়ার্ড কাউন্সিলর এবং ১ জন সংরক্ষিত মহিলা ওয়ার্ড কাউন্সিলর প্রার্থীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়। জেলা শহরের বঙ্গতাজ অডিটরিয়মে মিলনায়তনে নির্বাচনের রিটার্নিং অফিসার রকিব উদ্দিন মন্ডল প্রার্থী ও তাদের প্রস্তাবকারী এবং সমর্থণকারীদের উপস্থিতিতে মনোনয়নপত্র বাছাই করেন।

এর আগে গতকাল রোববার মেয়র পদে ১০ জনের মধ্যে ৯ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র বৈধ বলে ঘোষণা করা হয়। এদিন মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী আফসার উদ্দিনের মনোনয়নপত্র বাতিল ঘোষিত হয়।

Advertisement

এদিন কাউন্সিলরদের মনোনয়নপত্র বাছাইকালে সংরক্ষিত মহিলা ওয়ার্ডে ২ জন এবং সাধারণ ওয়ার্ডে ৮ জন কাউন্সিলর প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়। দুই দিনে সংরক্ষিত মহিলা ও সাধারণ ওয়ার্ড কাউন্সিলর প্রার্থীদের মনোনয়নপত্র বাছাইকালে যাদের বাতিল করা হয়েছে তারা হলেন, সংরক্ষিত ১নং ওয়ার্ডের কুলসুম বেগম ও ৯নং ওয়ার্ডের রওশন আরা, ১৭নং ওয়ার্ডের সুফিয়া আক্তার এবং সাধারণ ৬নং ওয়ার্ডের আশরাফ হোসেন, ৭নং ওয়ার্ডের জহিরুল ইসলাম, আক্তার হোসেন, ২১নং ওয়ার্ডের আব্দুল হালিম, ২২নং ওয়ার্ডের শাহজাহান সিরাজ, ২৪নং ওয়ার্ডের মো. জাকির হোসেন, ২৭নং ওয়ার্ডের রফিকুল ইসলাম ও ৩১নং ওয়ার্ডের রফিকুজ্জামান।

রিটার্নিং অফিসার কর্তৃক বাতিলকৃত এসব ওয়ার্ডের প্রার্থীরা জানান, তারা প্রার্থিতা ফিরে পেতে নির্বাচন কমিশন বরাবর আপিল করবেন। গাজীপুর সিটি নির্বাচনে মনোনয়নপত্র বাছাই শেষে মেয়র পদে চূড়ান্ত প্রার্থী ৯ জন, সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৮০ জন ও সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ২৭৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন। আগামী ২৩ এপ্রিল প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন।

আমিনুল ইসলাম/এমএএস/পিআর

Advertisement