স্বাস্থ্য

হৃদরোগের জন্য দায়ী ‘জিন’ শনাক্ত

প্রাণঘাতী হৃদরোগের জন্য দায়ী কিছু জিন চিহ্নিত করেছেন বিজ্ঞানীরা। এ ধরনের হৃদরোগে হৃদযন্ত্র বা ফুসফুস প্রতিস্থাপনই একমাত্র চিকিৎসা।

Advertisement

‘পালমোনারি আর্টারিয়াল হাইপারটেনশন’ নামে এ হৃদরোগে আক্রান্তদের শতকরা ৫০ ভাগ রোগী সাধারণত পাঁচ বছরের মধ্যে মারা যান। কিন্তু কেন এ রোগে আক্রান্ত হন সে সম্পর্কে এতদিন খুব কমই জানা গেছে। বিজ্ঞানীরা দাবি করছেন, তারা এ হৃদরোগের জন্য দায়ী পাঁচটি জিন চিহ্নিত করতে পেরেছেন।

জিন শনাক্তের পর বিজ্ঞানীরা আশা প্রকাশ করছেন, এখন অনেক আগেই এ ধরনের হৃদরোগ শনাক্ত করা যাবে এবং এর চিকিৎসাও সম্ভব হবে।

ব্রিটেনে প্রায় সাড়ে ছয় হাজার মানুষ পালমোনারি আর্টারিয়াল হাইপারটেনশনে (পিএএইচ) আক্রান্ত। যারা এ রোগে আক্রান্ত হন তাদের হৃদযন্ত্র থেকে যে ধমনী বা রক্তনালী দিয়ে রক্ত ফুসফুসে যায়, সেই ধমনী মোটা ও শক্ত হয়ে যায়। এর ফলে হৃদযন্ত্র বিকল হওয়ার আশঙ্কা থাকে।

Advertisement

এ ধরনের রোগে আক্রান্তদের একমাত্র চিকিৎসা হৃদযন্ত্র এবং ফুসফুস প্রতিস্থাপন। কিন্তু ব্রিটেনের মতো দেশে হৃদযন্ত্র বা ফুসফুস প্রতিস্থাপনের জন্য বছরের পর বছর অপেক্ষা করতে হয়, কারণ প্রতিস্থাপন করার মতো অঙ্গের সঙ্কট রয়েছে।

এ গবেষণায় যুক্ত বিজ্ঞানীদের একজন এবং ব্রিটিশ হার্ট ফাউন্ডেশনের অধ্যাপক নিক মোরেল বলেন, জিনগুলোর বৈশিষ্ট্য চিহ্নিত করার মাধ্যমে এখন বুঝতে পারছি কিভাবে এ রোগটি হয়। এর ফলে এখন আমরা এ রোগের সম্ভাব্য চিকিৎসায় নতুন উপায় খুঁজে পাব বলে আশা করি।

আরএস/আরআইপি

Advertisement