স্বাস্থ্য

মিরপুরে টাইফয়েড টিকাদান গবেষণা জরিপ শুরু

আন্তর্জাতিক উদারাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি), ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও সম্প্রসারিত টিকা দান কর্মসূচি বাংলাদেশ এর যৌথ উদ্যোগে রোববার রাজধানীর মিরপুরে ৪৩ হাজার ৩৫০ শিশুর ওপর টাইফয়েড কনজুগেট টিকাদান গবেষণা জরিপ শুরু হয়। এ জরিপ ৯ থেকে ১৬ বছরের শিশুদের ওপর পরিচালিত হচ্ছে।

Advertisement

এটি (টাইফয়েড ভ্যাকসিন এক্সেলেরেশন কনসরটিয়াম) প্রকল্পের (টিওয়াইভিএসি) অংশ যেখানে গবেষকরা দেখেন টাইফয়েড টিকাদানের ফলে কত শিশুর টাইফয়েড প্রতিরোধ করা সম্ভব হয়। একই ধরনের গবেষণা চলছে মালাওই ও নেপালে।

টাইফয়েড একটি মারাত্মক পানিবাহিত রোগ। দুই ধরনের জীবাণুর সংক্রমণে এই রোগ হয়ে থাকে। 'সালমোনেলা টাইফি' এবং 'সালমোনেলা প্যারাটাইফি'।

সালমোনেলা টাইফির সংক্রমণে হয় টাইফয়েড জ্বর বা 'এন্টারিক ফিভার' আর সালমোনেলা প্যারাটাইফির সংক্রমণে হয় প্যারা টাইফয়েড জ্বর। সালমোনেলা টাইফি শরীরের বৃহদান্ত্রে আক্রমণ করে। দূষিত পানি ও খাবার গ্রহণের মাধ্যমে এই জীবাণু শরীরে প্রবেশ করে।

Advertisement

বিশ্বে প্রতি বছর ১ লাখ ৫০ হাজার শিশু টাইফয়েড জ্বরে আক্রান্ত হয়ে মারা যায়। এছাড়া হাজার হাজার মানুষ এ কারণে মারাত্নক অসুস্থ হয়। আইসিডিডিআরবির সংক্রামক ব্যাধি বিভাগের প্রধান গবেষক ড. ফেরদৌসি কাদরি বলেন, সম্প্রসারিত জাতীয় টিকাদান কর্মসূচিতে অন্তর্ভুক্ত করে দেশব্যাপী টিকাদান পরিচালনার আগে টাইফয়েড টিকাদানের ফলে কত শিশুর জীবন রক্ষা পায় তা গবেষণা করে দেখা প্রয়োজন।

এমইউ/ওআর/এমবিআর