আন্তর্জাতিক

আজ নববর্ষ পালিত হচ্ছে পশ্চিমবঙ্গে

পশ্চিমবঙ্গের বাঙালিরা আজ বাংলা নববর্ষ পালন করেছেন। বিশেষ এই দিনটি তারা শুরু করেন গঙ্গাস্নান ও নতুন জামা-কাপড় পড়ে। এরপর সারাদিন নানা অনুষ্ঠান, খাওয়া-দাওয়া, ঘোরাফেরা ও আতিথিয়তার মধ্যে দিয়ে অতিবাহিত করেন। হালখাতার মাধ্যমে নতুন বছর শুরু করেন ব্যবসায়ীরা ৷

Advertisement

পয়লা বৈশাখের আগের রাত থেকেই পুজোর ডালি নিয়ে মন্দিরে হাজির হন ভক্তরা। কালীঘাট, দক্ষিণেশ্বর মন্দিরে এ দিন উল্লেখযোগ্য ভিড় চোখে পড়ে। সারাদিন চলে খাওয়া-দাওয়া ও দিনভর আড্ডা ৷ রাজ্যের বিভিন্ন স্থানে আয়োজন করা হয় বৈশাখী মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের। উত্তর ২৪ পরগণার গোবরডাঙার যমুনা নদীর তীরে এ দিন শুরু হয় শস্য মেলা, যা গোষ্ঠবিহারী মেলা নামেও পরিচিত ৷

আজ বাঙালিদের রান্নার অন্যতম মেনু ইলিশ মাছ। মাছের বাজারের লম্বা লাইন ও চড়া দাম হওয়া সত্তেও ইলিশ তো আজ খেতেই হবে তাদের। নতুন জামা-কাপড় পড়ে বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনের বাড়ি গিয়ে বড়দের প্রণাম, আড্ডা, খাওয়া-দাওয়ার মধ্যে দিয়ে তারা পালন করেন এই দিনটি।

আজ সকালে যাদবপুর সুকান্ত সেতু থেকে বর্ষবরণ উপলক্ষে এক বড় মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়। শোভাযাত্রায় হাজার হাজার বাঙালি অংশ নিয়েছিলেন। সেখানে কেউবা মুখোশ পড়ে আবার কেউ কেউ বর্ণমালা ও বাঘ-ভাল্লুক আকাঁ ফেস্টুন নিয়ে হেটেঁছেন।

Advertisement

বীরভূমের বোলপুরের শান্তিনিকেতনে আজ দিনভর বর্ষবরণে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের তৈরি বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা অংশ নিচ্ছেন। সকালে কলা ভবনের সামনে সমবেত প্রার্থনার মধ্যদিয়ে শান্তিনিকেতনের বর্ষবরণের আয়োজন শুরু হয়। সন্ধ্যায় পথ-নাটক ও আলোচনা সভার মধ্যদিয়ে শেষ হবে দিনের আয়োজন।

এসআর/এমএস