জাতীয়

‘শুধু ঝাড়ু প্রদর্শনীই নয়, পরিচ্ছন্ন নগরীও চাই’

জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতীকী পরিচ্ছন্নতা কর্মসূচি হিসেবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় শহর পরিষ্কার করেছেন হাজার হাজার নাগরিক। ‘মন সুন্দর যার সে রাখে দেশ পরিষ্কার’ স্লোগান নিয়ে গিনেস বুকে নতুন রেকর্ডের লক্ষ্যে শুক্রবার সকাল ৯টা থেকে পরিচ্ছন্ন ঢাকা কর্মসূচি শুরু হয়। ১৫ হাজার ৩১৩ জন নগরবাসীকে সঙ্গে নিয়ে গুলিস্তানের গোলাপ শাহ মাজার থেকে জিরো পয়েন্ট পর্যন্ত এ পরিচ্ছন্ন কর্মসূচি পালন করা হয়।

Advertisement

রেকর্ড গড়ার লক্ষ্যে পরিচ্ছন্ন ঢাকা কর্মসূচির জন্য সকাল ৭ টা থেকে ফুলবাড়িয়া ক্রসিং গোলাপশাহ মাজার, জিরো পয়েন্ট হয়ে পল্টন ক্রসিং পর্যন্ত সড়কে সব ধরনের যান ও পথচারী চলাচল বন্ধ ছিল। এতে বিপাকে পড়েন পথচারী ও যাত্রীরা। ভিন্ন পথ ঘুরে পথচারীদের চলাচল করার সময় হায়দার হোসেন নামের একজন পথচারী বলে উঠলেন ‘আমরাও চাই পরিচ্ছন্নতার মাধ্যমে রেকর্ড গড়তে, তবে সেই সঙ্গে চাই সব সময় যেন নগরীটা পরিচ্ছন্ন থাকে। সকাল থেকে রাস্তা বন্ধ করে ঝাড়ু প্রদর্শনী চলছে, কিন্তু আশেপাশের অনেক রাস্তায় এখনও ময়লা আবর্জনা রয়েই গেছে। তাই শুধু ঝাড়ু প্রদর্শনীই নয়, পরিচ্ছন্ন নগরীও চাই।’

রেকর্ড গড়ার লক্ষ্যে কর্মসূচি শেষে যখন রাস্তা উন্মুক্ত করে দেয়া হয় তখন আশেপাশের আবর্জনার বর্ণনা দিয়ে আরেক পথচারী হাফিজুর রহমান বলেন, সিটি করপোরেশনের এমন অনুষ্ঠানে সবাই যদি সচেতন হয় তাহলে অবশ্যই ভালো। কিন্ত নগরীতে বিভিন্ন স্থানই অপরিষ্কার থাকে। তাই শুধু রেকর্ড গড়লেই হবে না আসলেই নগরীটাকে পরিচ্ছন্ন রাখার ভূমিকা থাকতে হবে। এদিকে কর্মসূচিতে অংশগ্রহণকারীরা চলে যাওয়ার পর পুরো এলাকাটিতে পানির বোতলসহ খাবারের প্যাকেট পড়ে থাকতে দেখা গেছে। এছাড়া প্রতীকী অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা যেসব ঝাড়ু, মাস্ক ও ক্যাপ ব্যবহার করেছেন সেগুলো যত্রতত্র পড়ে থাকতে দেখা গেছে।

এ বিষয়ে ডিএসসিসির এক কর্মকর্তা বলেন, বিশ্বরেকর্ড মুখ্য বিষয় নয়, এই অভিযান নগরবাসীর মধ্যে সচেতনতা বৃদ্ধিতে প্রতীকী কর্মসূচি হিসেবে পালন করা হয়েছে।

Advertisement

তিনগুণ বেশি নাগরিক নিয়ে পরিচ্ছন্নতায় বিশ্ব রেকর্ড গড়ার লক্ষ্যে শুক্রবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের উদ্যোগে ১৫ হাজার ৩১৩ জন নগরবাসীকে সঙ্গে নিয়ে প্রতীকী পরিচ্ছন্নতা কর্মসূচি পালনকালে ১ মিনিট রাস্তা ঝাড়ু দেয়া হয়। ২০১৭ সালে পাঁচ হাজার ৫৮ জন কর্মী নিয়ে রাস্তা পরিষ্কার করে গিনেস বুকে নাম লিখিয়েছিল ভারত। ভারতের গুজরাটে ২০১৭ সালের ২৮ মে বদোধারা শহরের মিউনিসিপ্যাল করপোরেশনে এক কিলোমিটার রাস্তা পরিষ্কার করা হয়। ডিএসসিসি আয়োজিত প্রতীকী পরিচ্ছন্ন কর্মসূচির এ রেকর্ড জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি উৎসর্গ করেছেন দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন। সেই সঙ্গে নগরবাসীকে ধন্যবাদ জানিয়ে মেয়র সাঈদ খোকন বলেন, এ রেকর্ডের মধ্য দিয়ে বিশ্বের কাছে প্রমাণ করেছি ঢাকাবাসী পরিষ্কার নাগরিক।

ডিএসসিসি আয়োজিত এ কর্মসূচিতে নানা শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন। কর্মসূচিতে অংশগ্রহণকারী প্রত্যেককে মেশিনের মাধ্যমে গণনা করা হয়। কর্মসূচিতে প্রবেশ ও বাহির হওয়ার গেটে গণনা মেশিনের দায়িত্বে ছিল মোট ১০টি টিম। এছাড়া অডিট টিমের দায়িত্বে ছিলেন ৫০ জন। অডিট টিমের নেতৃত্ব দেয়া পিনাকী দাশ জানান, প্রতীকী এ পরিচ্ছন্ন কর্মসূচিতে ১৫ হাজার ৩১৩ জন অংশগ্রহণ করেন।

আতশবাজি ও গানের মধ্য দিয়ে এ রেকর্ড উদযাপন করা হয়। ডিএসসিসি কর্তৃপক্ষ জানিয়েছে, স্বচ্ছ ঢাকা গড়ার লক্ষ্যে নগরবাসীকে সচেতন করতে এ প্রতীকী কর্মসূচির আয়োজন করা হয়। এর মাধ্যমে পুরো নগরী পরিচ্ছন্ন না হলেও জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি পাবে। পাশাপাশি ঢাকা শহরের নাম গিনিস ওয়ার্ল্ড বুকে লেখা থাকবে।

ডিএসসিসি ও রেকিট বেনকিজার বাংলাদেশের যৌথ উদ্যোগে ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা’ নামে এ প্রচার অভিযান কর্মসূচি অনুষ্ঠিত হয়। এছাড়া এ কর্মসূচিতে সহায়তা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। কর্মসূচিতে জাতীয় স্কাউট, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর ( বিএনসিসি), ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি), ফায়ার সার্ভিস, নৃত্যশিল্পী, চলচ্চিত্র প্রযোজক, পরিচালক, অভিনেতা, বিভিন্ন সামাজিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান থেকে লোকজন অংশ নেন।

Advertisement

এএস/ওআর/পিআর