জাতীয়

গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ বাংলায় হবে : ইসি সচিব

নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ (আরপিও) ইংরেজি থেকে বাংলায় করার উদ্যোগ নেয়া হয়েছে। আমাদের দেশের জনসাধারণ এবং অধিকাংশ জনপ্রতিনিধি ভালো করে ইংরেজি বোঝেন না। তাদের জন্য সহজবোধ্য করতে এই আরপিওটা বাংলায় অনুবাদ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

Advertisement

বৃহস্পতিবার দুপুরে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সভা শেষে সাংবাদিকদের কাছে এসব কথা বলেন তিনি। সচিব বলেন, কমিশন সভায় আরপিও সংশোধনের বিষয়ে আলোচনা হয়েছে। নির্বাচন কমিশনার কবিতা খানমের নেতৃত্বে একটি উপ কমিটি আছে। এই কমিটি আরপিও ৩৫ টি সংশোধনের প্রস্তাব করেছে।

কমিশনাররা এগুলো আলোচনা করেছেন, পর্যালোচনা করেছেন এবং প্রত্যেকটি সংশোধনের ব্যাপারে গভীরভাবে পর্যালোচনা করে দেখেছেন যে, কিছুটা রিভিউ করা দরকার। কারণ এটা জাতীয় সংসদে অনুমোদন হতে হবে। এগুলো জাতীয় সংসদে পাঠানোর পূর্বে আরও একটু রিভিউ করে কোনটা বাস্তবতার ক্ষেত্রে গ্রহণযোগ্য কোনটা গ্রহণযোগ্য নয় এগুলো উপ কমিটি দেখবে।

তিনি বলেন, বাংলায় অনুবাদ করার জন্য একজন বিশেষজ্ঞ নিয়োগ করা হবে। আচরণবিধিমালা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আচরণবিধি পরিবর্তনের কোন সিদ্ধান্ত হয় নাই। এটা হয়তো পরবর্তীকালে আলোচনা হতে পারে।

Advertisement

এইচএস/ওআর/পিআর