খেলাধুলা

বিশ্বকাপের আয়োজক হওয়ার দৌড়ে ঢাকায় বিশ্ব ফুটবল কর্তারা

২০২৬ বিশ্বকাপ কোথায় হবে? ফিফা এখনো নেয়নি সে সিদ্ধান্ত। তবে আয়োজক হওয়ার লড়াইটা বেশ জমে উঠছে আগে থেকেই। যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো জোট বেধেছে ২০২৬ সালের বিশ্বকাপের যৌথ আয়োজক হতে। তাদের প্রতিপক্ষ মরোক্কো। শুধু আগ্রহ প্রকাশ করেই বসে নেই এ চার দেশের ফুটবল কর্মকর্তারা। ইতিমধ্যে দৌড়ঝাঁপও শুরু করেছেন তারা। তার অংশ হিসেবে ঢাকায় চলে এসেছেন এসব দেশের প্রতিনিধিরা।

Advertisement

বুধবার ঢাকায় বসছে সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের (সাফ) কংগ্রেস। এ অঞ্চলের ৭ দেশের ফুটবল সংস্থার বড় কর্মকর্তারা থাকবেন এখানে। এক ছাদের নিয়ে ৭ দেশের শীর্ষ কর্মকর্তা। মানে এক বসায় ৭ দেশের ফুটবল কর্মকর্তাদের কাছে সমর্থন চাওয়ার সুযোগ। তা কাজে লাগাতেই ঢাকায় চলে এসেছেন যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকো ফুটবল ফেডারেশনের প্রতিনিধিরা। তারা বিশ্বকাপের আয়োজক হতে জোটের নাম দিয়েছে ইউনাইটেড বিড-২০২৬। এ জোটের পক্ষে ঢাকায় এসেছেন ইয়ং সুক লী, ব্রায়ান ফিলিপ রেমেডি ও গ্লুইয়েরমো লুইস সায়েনজ।

যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকোর পক্ষ হয়ে কাজ করতে বুধবার ঢাকায় আসবেন দক্ষিণ কোরিয়ার ফুটবল ফেডারেশনের সভাপতি মং গিউচুং এবং এক কর্মকর্তা সুং হো সিন। আসবেন সেইসলেস ফুটবল ফেডারেশনের সভাপতি এলভিস রাজা চেরি ও ইরানের পক্ষে আসবেন ভাহিদ কারদানী।

২০২৬ বিশ্বকাপ ফুটবল আয়োজনে আগ্রহী মরক্কোর ফুটবল কর্মকর্তারাও এসেছেন ঢাকায়। তারাও সাফের ফুটবল নীতি নির্ধারকদের কাছে ভোট ও সমর্থন চাইবেন। মরক্কো ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক তারিক নাজিম এসেছেন। ব্যাংককস্থ মরক্কোর রাষ্ট্রদূত হোসনী আব্দেলিল্লাহকে বাংলাদেশে পাঠিয়েছে দেশটির সরকার।

Advertisement

সাফের কংগ্রেস উপলক্ষ্যে ৪০ জনের মতো আন্তর্জাতিক ফুটবল কর্মকর্তা বুধবার বিকেলে থাকবেন ঢাকার একটি অভিজাত হোটেলে। যেখানে হবে সাফের কংগ্রেস ও নির্বাচন।

আরআই/আইএইচএস/জেআইএম