জাতীয়

ভিসি ভবনে হামলা : ভিডিও ফুটেজ দেখে ব্যবস্থা

কোটা সংস্কারের আন্দোলন চলার সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি মো. আখতারুজ্জামানের বাসভবনে হামলার ঘটনায় ভিডিও ফুটেজ দেখে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

Advertisement

সোমবার সচিবালয়ে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী ছাত্রদের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাদের এ কথা বলেন।

কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে শিক্ষার্থীরা রোববার শাহবাগে সড়ক অবরোধ করেন। পরে পুলিশ টিয়ারশেল ও বাবার বুলেট ছুঁড়ে তাদের সরিয়ে দেয়। রোববার গভীর রাতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থী ও পুলিশের মধ্যে সংঘর্ষ ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুরো ক্যাম্পাসে ছড়িয়ে পড়ে। আন্দোলনকারীরা ভিসির বাসভবনের ভেতর তছনছ এবং ব্যাপক ভাঙচুর করেন।

সোমবারও ফের আন্দোলনে নামের শিক্ষার্থীরা। দাবির বিষয়ে আলোচনার জন্য আন্দোলনকারীদের একটি প্রতিনিধি দলের সঙ্গে বিকেল সাড়ে ৪টার দিকে বৈঠকে বসেন ওবায়দুল কাদের।

Advertisement

বৈঠকে আওয়ামী লীগের নেতাদের সঙ্গে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার আছাদুজ্জামান মিয়াও উপস্থিত ছিলেন।

সেতুমন্ত্রী বলেন, ‘তারা (শিক্ষার্থী) বক্তব্যে বলেছেন, দে ডিড নট ওয়ান্ট টু গো বিয়ন্ড নন ভায়োলেন্স। কিন্তু গতকাল একটা ভায়োলেন্স হয়ে গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির বাড়িতে যে তাণ্ডব চলেছে, ভিসির পরিবারকে বাগানের মধ্যে পালিয়ে থাকতে হয়েছে।’

তিনি বলেন, ‘ভিডিও ফুটেজে যারা এই তাণ্ডবের সঙ্গে জড়িত বলে প্রমাণিত হবে, তাদের শাস্তি পেতে হবে। আমি ব্রাইট ও ব্রিলিয়্যান্ট তরুণদের একটা প্রশ্ন করেছি, কোটা সংস্কারের সঙ্গে ভিসির কি সম্পর্ক? ভাইস চ্যান্সেলর তো কোটা সংস্কারের সঙ্গে কোনোভাবেই জড়িত নয়। তার কোনো সংশ্লিষ্টতা নেই। সেখানে তিনি, তার বাসভবন, তার পরিবার কেন আক্রান্ত হবে?’

‘এই বিষয়ে তারা আমার সঙ্গে একমত তারা (আন্দোলনকারী শিক্ষার্থী) বলেছেন, এরমধ্যে অনুপ্রবেশকারী, বাহিরাগত সন্ত্রাসীরা থাকতে পারে। এখানে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার আছেন, আমি তাকে বলেছি, এটা দেখবেন যে কোন নিরীহ কেউ যেন গ্রেফতার না হয়’ বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

Advertisement

ওবায়দুল কাদের বলেন, ‘যারা সত্যিকারের ভায়োলেটার, গতকাল যে তাণ্ডব হয়েছে। ভিডিও ফুটেজে যারা ধরা পড়বে তাদের বিরুদ্ধে অ্যাকশন নেয়া হবে। কিন্তু এরমধ্যে যারা ইনোসেন্ট, তাদের ছেড়ে দেয়ার ব্যবস্থা করতে বলেছি।’

আরএমএম/জেএইচ/আরআইপি