জাতীয়

কোটা নিয়ে গণমাধ্যমে ব্যাখ্যা দিতে বললেন প্রধানমন্ত্রী

‘পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে এগিয়ে নিয়ে আসার জন্য সংবিধানে কোটার বিষয়ে বলা আছে’, উল্লেখ করে বর্তমান কোটাব্যবস্থা নিয়ে সরকারের সংশ্লিষ্টদের গণমাধ্যমের কাছে ব্যাখ্যা দিতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Advertisement

সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকের পর কোটা সংস্কারের দাবিতে আন্দোলনের প্রসঙ্গ উঠলে অনানুষ্ঠানিক আলোচনায় তিনি এ কথা বলেন।

বৈঠক শেষে একাধিক মন্ত্রীর সঙ্গে কথা বলে এই তথ্য জানা গেছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ বৈঠক হয়।

সূত্র জানায়, প্রধানমন্ত্রী আরও বলেছেন, কোটা নিয়ে আন্দোলন করা দুঃখজনক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভিসির বাসভবনে ভাঙচুর করেছে শিক্ষার্থীরা। এ ধরনের ঘটনা পাকিস্তান আমলেও হয়নি। প্রধানমন্ত্রী বলেছেন, এসব কারা করছে? ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি কি চাকরির কোটা সংস্কার করতে পারবেন? এগুলো কেন করা হচ্ছে? আমাদের সংবিধানেই আছে পিছিয়ে পড়াদের এগিয়ে আনার জন্য কোটা ব্যবস্থার কথা।

Advertisement

সূত্র আরও জানায়, বৈঠকে আলোচনা হয় যে, কোটা নিয়ে আন্দোলনকারীদের মধ্যে একজন মারা যাওয়ার গুজব ফেসবুকে ছড়িয়ে আন্দোলনকারীদের উসকানি দেয়া হয়েছে, যারা ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন তারা এ আন্দোলনকে উসকে দিয়েছেন।

এফএইচএস/জেডএ/এমএস