খেলাধুলা

আইপিএলে দেড়শ ম্যাচে চতুর্থ কোহলি

আইপিএলের চলতি আসরের প্রথম ম্যাচে টস করতে নেমেই দারুণ এক মাইলফলকে পৌঁছে গেলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ইতিহাসের চতুর্থ খেলোয়াড় হিসেবে খেলতে নামছেন আইপিএলের দেড়শতম ম্যাচ। একই ম্যাচে দেড়শ ম্যাচের মাইলফলক ছুঁয়েছেন কলকাতা নাইট রাইডার্সের রবিন উথাপ্পাও।

Advertisement

মাত্র বিশ বছর বয়সে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে আইপিএলে অভিষেক হয় বিরাট কোহলির। সে থেকে এখনো পর্যন্ত সবক’টি আসরে বেঙ্গালুরুর জার্সিই তুলেছেন গায়ে। এখনো পর্যন্ত ১৪৯ ম্যাচে খেলে চারটি সেঞ্চুরি এবং ৩০টি হাফ সেঞ্চুরিতে টুর্নামেন্টের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ ৪৪১৮ রান করেছেন কোহলি।

তার চেয়ে ১২ ম্যাচ বেশি খেলে ৪৫৪৪ রান নিয়ে শীর্ষে রয়েছেন আরেক ভারতীয় ব্যাটসম্যান সুরেশ রায়না। কোহলির সাথেই দেড়শ ম্যাচের মাইলফলক ছোঁয়া উথাপ্পার ঝুলিতে কোন সেঞ্চুরি না থাকলেও, ২২টি ফিফটিতে তার ব্যাট থেকে এসেছে সবমিলিয়ে ৩৭৩৫ রান।

দেড়শ ম্যাচের মাইলফলক ছোঁয়ার পথে ২০১২ সাল থেকে রয়েল চ্যালেঞ্জার্সকে নেতৃত্ব দিয়ে আসছেন কোহলি। এর মধ্যে ২০১৫ সালে তৃতীয় এবং ২০১৬ সালের আসরে নিজ দলকে রানারআপ করেছিলেন তিনি। ২০১৬ সালে বেঙ্গালুরুকে অনেকটা একা হাতেই টেনে তোলেন বিরাট কোহলি। সেবার ১৬ ম্যাচে চার সেঞ্চুরির সাহায্যে ৮১.৮০ গড়ে ৯৭৩ রান করেন তিনি। টুর্নামেন্টের ইতিহাসে এক আসরে তার চেয়ে বেশি রান করতে পারেনি আর কেউই।

Advertisement

এসএএস/আইএইচএস/আরআইপি