আইন-আদালত

খালেদা জিয়ার জামিন স্থগিত আপিলে দুদকের সারসংক্ষেপ দাখিল

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া চার মাসের জামিন স্থগিত চেয়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে আপিলের সার সংক্ষেপ সংশ্লিষ্ট শাখায় দাখিল করা হয়েছে। দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বিষয়টি নিশ্চিত করেছেন।

Advertisement

রোববার (৮ এপ্রিল) দুপুরে আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আপিলের এই সারসংক্ষেপ দাখিল করা হয়। 

আইনজীবী খুরশীদ আলম খান বলেন, ‘হাইকোর্টের দেয়া চার মাসের জামিন স্থগিত চেয়ে আপিলের সারসংক্ষেপ জমা দিয়েছি। আবেদনটি ২৮ পৃষ্ঠার’।

তিনি বলেন, ‘আপিল বিভাগ দুই সপ্তাহের মধ্যে এ মামলার আপিলের সারসংক্ষেপ জমা দেয়ার নির্দেশ দিয়েছিলেন। সে অনুযায়ী আজ মামলার সারসংক্ষেপ দাখিল করলাম’।

Advertisement

এতিমদের অর্থআত্মসাতের অভিযোগে গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন রাজধানীর বকশিবাজারে স্থাপিত অস্থায়ী আদালতের বিচারক ড. আকতারুজ্জামান। এ মামলার অপর আসামি বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ পাঁচ আসামিকে ১০ বছর করে কারাদণ্ড দেন আদালত। রায় ঘোষণার পর থেকেই পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের সাবেক কেন্দ্রীয় কারাগারে আছেন খালেদা জিয়া।

ওই রায়ের বিরুদ্ধে গত ২০ ফেব্রুয়ারি হাইকোর্টে আপিল করেন খালেদা জিয়া। একইসঙ্গে জামিনও চান তিনি। পরে খালেদা জিয়ার আপিল শুনানির জন্য গ্রহণ করেন বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ। শুনানি শেষে গত ১২ মার্চ খালেদা জিয়াকে চার মাসের জন্য অন্তবর্তীকালীন জামিন দেন আদালত। 

পরের দিন ১৩ মার্চ খালেদার জামিন স্থগিত চেয়ে চেম্বারে আবেদন করেন দুর্নীতি দমন কমিশন (দুদক) ও রাষ্ট্রপক্ষ। শুনানি শেষে ১৪ মার্চ পর্যন্ত হাইকোর্টের দেয়া জামিন আদেশ স্থগিত করে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য ১৪ মার্চ দিন নির্ধারণ করেন চেম্বার আদালত।

এরপর ১৪ মার্চ প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ ১৮ মার্চ পর্যন্ত খালেদা জিয়ার জামিন স্থগিত করে দুদক ও রাষ্ট্রপক্ষকে লিভ টু আপিল করার আদেশ দেন।

Advertisement

১৯ মার্চ এ মামলার শুনানি করে দুদক ও রাষ্ট্রপক্ষের লিভ টু আপিল গ্রহণ করেন আপিল আগামী ৮ মে পর্যন্ত খালেদা জিয়ার জামিন স্থগিত করেন আপিল বিভাগ।

এফএইচ/এমএমজেড/জেআইএম