প্রবাস

সৌদির বিভিন্ন অঞ্চলে দূতাবাসের কনস্যুলার সেবা

সৌদি আরবের উত্তরাঞ্চলীয় আল জউফ প্রদেশের গুরাইয়াত ও তাবারজল শহরে শুক্র ও শনিবার বাংলাদেশ দূতাবাস অভিবাসী শ্রমিকদের প্রয়োজনীয় কনস্যুলার সেবা প্রদান করা হয়েছে। শহর দুটি রিয়াদের বাংলাদেশ দূতাবাস থেকে প্রায় ১৪০০ কিলোমিটার দূরে জর্ডান সীমান্তবর্তী এলাকায় অবস্থিত।

Advertisement

এ সময় অভিবাসী শ্রমিকদের পাসপোর্ট নবায়ন, নতুন পাসপোর্ট তৈরি, সোনালী ব্যাংকে নতুন একাউন্ট খোলা, বৈধপথে রেমিট্যান্স প্রেরণ ও প্রবাসী কল্যাণ কার্ড তৈরিসহ বিভিন্ন রকম সেবা প্রদান করা হয়েছে। গুরাইয়াত ও তাবারজল শহরে প্রায় পাঁচশত অভিবাসী শ্রমিক কনস্যুলার সেবা গ্রহণ করেছে।

দূতাবাসের কার্যালয় প্রধান কাউন্সিলর ডা. ফরিদ উদ্দিন, সোনালী ব্যাংক প্রতিনিধি আবদুল ওয়াহাব ও প্রেস উইং-এর দ্বিতীয় সচিব মোহাম্মদ ফখরুল ইসলাম কনস্যুলার সেবা প্রদান করেন।

রাষ্ট্রদূত বলেন, সৌদি আরবে প্রায় ২২ লাখ প্রবাসী বাংলাদেশিকে সেবা প্রদানে দূতাবাস ও কনস্যুলেট বদ্ধপরিকর। অভিবাসী শ্রমিকরা যাতে সময়মতো ও সহজে বিভিন্ন সেবা গ্রহণ করতে পারে এজন্য দূতাবাসে সরাসরি সেবা প্রদানের পাশাপাশি দূর-দূরান্তে অবস্থিত শহরে নিয়মিত কনস্যুলার সেবা প্রদান করা হচ্ছে। ফলে সময়মতো সেবা প্রাপ্তির সঙ্গে সঙ্গে তাদের সময় ও অর্থের সাশ্রয় হচ্ছে।

Advertisement

রাষ্ট্রদূত আরও বলেন, বর্তমানে অভিবাসী শ্রমিকদের বিভিন্ন সেবা সহজে প্রদানের লক্ষ্যে এ টু আই প্রকল্পের আওতায় বিভিন্ন শহরে ৬টি প্রবাসী সেবা কেন্দ্র খোলা হয়েছে, যেখান থেকে সপ্তাহের যেকোনো দিন সেবা গ্রহণ করা যায়। পর্যায়ক্রমে সৌদি আরবের সব শহরে প্রবাসী সেবাকেন্দ্র খোলা হবে বলে তিনি উল্লেখ করেন।

এমআরএম