রাজনীতি

ম্যাডামের অসুখটা আসলে কী?

‘ম্যাডাম বেগম খালেদা জিয়ার অসুখটা আসলে কী।’ আজ (শনিবার) দুপুর আনুমানিক ২টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) শারীরিক পরীক্ষানিরীক্ষা শেষে পুলিশি প্রহরায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে নিয়ে যখন কালো রংয়ের দামি গাড়িটি হাসপাতাল ত্যাগ করছে তখন কেবিন ব্লকের সামনে কর্তব্যরত এক পুলিশ কনস্টেবলকে পাশে দাঁড়ানো তার সহকর্মীর কাছে এমন প্রশ্ন করতে দেখা যায়।

Advertisement

প্রশ্নের উত্তরে ওই পুলিশ কনস্টেবল সহকর্মীকে বলছিলেন, ‘কী জানি উনার হাঁটাচলা দেইখ্যা তো বোঝার উপায় নেই উনি অসুস্থ, উনাকে দেখতে তো অসুখ্যা মানুষের মতো লাগলো না।’

বেগম খালেদা জিয়া কী ধরনের অসুখে ভুগছেন সে সম্পর্কে শুধু সাধারণ পুলিশ সদস্যই নন, তার মতো দেশের লাখো মানুষের মনে এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে।

জিয়া অরফানেজ ট্রাস্টের অর্থ আত্মসাৎ মামলায় সাজাপ্রাপ্ত হয়ে গত ৮ ফেব্রুয়ারি থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন খালেদা জিয়া। প্রায় দুই মাস পর আজ সকাল আনুমানিক সাড়ে ১১টায় তাকে বিএসএমএমইউতে নিয়ে আসা হয়। বেগম খালেদা জিয়াকে পাঁচতলার ৫১২ নম্বর কেবিনে পরীক্ষানিরীক্ষা করা হয়।

Advertisement

এ সময় তার ব্যক্তিগত চিকিৎসক ডা. মামুন ছাড়া আরও তিন চিকিৎসক ডা. এফ এম সিদ্দিকী, ডা. এম আলী ও ডা. ফয়জুর রহমানও ছিলেন। পরে তাকে এক্সরে করার জন্য কেবিন ব্লকের সামনে রেডিওলজি অ্যান্ড ইমেজিং বিভাগে নেয়া হয়। তখন বেগম খালেদা জিয়াকে সাবলীলভাবেই হেঁটে যেতে দেখা যায়। তিনি মুক্ত থাকা অবস্থায় কোথাও গেলে মির্জা আব্বাসপত্নী কিংবা শিরিন আক্তারসহ বিএনপির নারী নেত্রীরা তাকে ধরে নিয়ে যেতেন বলে বিএনপি নেতাকর্মীরা স্বীকার করেন।

তবে বিএনপির অন্যতম শীর্ষ নেতা মওদুদ আহমদ আজ দুপুরে বিএসএমএমইউ কেবিন ব্লকের সামনে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে বলেন, গত দুই মাস কারাগারে অন্তরীণ থাকা বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থার অবনতি হয়েছে। আইন অনুসারে বেগম খালেদা জিয়াকে তার নিয়মিত চিকিৎসক বা পছন্দের চিকিৎসকদের দিয়ে সুচিকিৎসার নিয়ম থাকলেও সরকার সে সুযোগ দেয়নি। সরকার তাদের পছন্দের চিকিৎসক দিয়ে মেডিকেল বোর্ড গঠন করে। আজ তার ব্যক্তিগত চিকিৎসককে উপস্থিত থাকার কথা প্রচার করলেও তাকে মেডিকেল বোর্ডে রাখা হয়নি। শারীরিক অবস্থার অবনতির কথা বললেও খালেদা জিয়া কী ধরনের রোগব্যাধিতে ভুগছেন সে সম্পর্কে কোনো মন্তব্য করেননি।

বেগম খালেদা জিয়ার সঙ্গে কেবিনে দেখা করে ফেরার পথে বিএনপির যুগ্ম সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও আইনবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া গণমাধ্যমকর্মীদের বলেন, ম্যাডাম অসুস্থ। মেডিকেল বোর্ডের সদস্যরা তার শারীরিক পরীক্ষানিরীক্ষা করছেন।

যেহেতু তারা (মাহবুব উদ্দিন খোকন ও সানাউল্লাহ মিয়া) চিকিৎসক নন, তাই অসুস্থতা নিয়ে মন্তব্য করা সঠিক হবে না বলে মন্তব্য করেন।

Advertisement

বিএসএমএমইউ থেকে বেগম খালেদা জিয়ার কারাগারে ফেরার পথে বিএসএমএমইউ পরিচালক ব্রি. জে. আব্দুল্লাহ আল হারুন গণমাধ্যমকর্মীদের বলেন,‘ আপাতদৃষ্টিতে দেখেছি তিনি (খালেদা জিয়া) ভালো আছেন। আমাদের এখানে তার কয়েকটি এক্সরে করানো হয়েছে। আগামীকাল রিপোর্ট পাওয়া যাবে। রিপোর্ট হাতে পেলে আমরা তার অবস্থার বিষয়ে বিস্তারিত বলতে পারবো।’

তাই সার্বিকভাবে দেখা যাচ্ছে, বেগম খালেদা জিয়া আসলে কী অসুখে ভুগছেন তা কারও কাছেই স্পষ্ট নয়।

এমইউ/বিএ/জেআইএম