খেলাধুলা

শুধু মোস্তাফিজই ধারাবাহিক : ওয়ালশ

মোস্তাফিজের শুরুটা ছিল দুর্দান্ত। অভিষেকের পর শুরুর ৯ ওয়ানডেতে ২৬ উইকেট নিয়ে তাক লাগিয়ে দিয়েছিলেন ক্রিকেট বিশ্বকে। তবে কাঁধের অস্ত্রোপচারের পর নিজেকে হারিয়ে ফেলে বাঁ-হাতি এই পেসার। সম্প্রতি আবারও ফিরে পেতে শুরু করেছেন নিজেকে। শ্রীলঙ্কা সফরে আবারও দেখা গেছে তার ঝলক। বাংলাদেশের বোলিং কোচ কোর্টনি ওয়ালশও জানালেন তার সময়ে বাংলাদেশের পেসারদের মধ্যে শুধু মাত্র মোস্তাফিজই ধারাবাহিকতা ধরে রেখে খেলছেন।

Advertisement

বাংলাদেশি পেসারদের সামর্থ নিয়ে বরাবরই প্রশ্ন উঠছে। ওয়ালশের অধীনেও খুব একটা পরিবর্তন দেখা যায়নি গেলো দু'বছরে। ঘাটতির জায়গাটা কোথায়? ওয়ালশের কাছে পেসারদের ধারাবাহিকতার অভাব। তবে মোস্তাফিজ সেখানে ব্যতিক্রম। তিনি বলেন, “ আমার কোচিং ক্যারিয়ারে শুধুমাত্র মোস্তাফিজই ধারাবাহিকতা ধরে খেলেছে। অন্যরা খুব বেশি খেলার সুযোগ পায়নি। আপনি যদি দুই বছরে একটি টেস্ট খেলেন তাহলে উন্নতি করা কঠিন। উন্নতির জন্য দরকার বেশি বেশি টেস্ট ম্যাচ খেলা।

অভিষেকের পর নিজেকে অনন্য উচ্চতায় নেয়া মোস্তাফিজ কাঁধের অস্ত্রোপচারের পর ছন্দে ছিলেন না। তবে ধীরে ধীরে নিজেকে ফিরে পেতে শুরু করেছেন নিজেকে। ওয়ালশ মনে করেনে আপনছন্দ ফিরে পেতে আরও সময় লাগবে ফিজের।

‘সে উন্নতি করছে এবং আরও শক্তিশালী হয়ে উঠছে। যে ধরনের ইনজুরি বা সার্জারি ছিল, তাতে তার সেরাটা বেরিয়ে আসতে আরও সময় লাগবে। পুরোপুরি নিরাময় হতেও সময় লাগে। তাকে এখন আরও যত্নে রাখতে হবে। আস্তে আস্তে পুর্ণ উদ্যোম ফিরে পাবে। পুরোপুরি ফিট থাকা মানে ফিজ সেরা বোলার। সে একজন বিরল প্রতিভা। এখন তার দরকার ফিট হয়ে নিজেকে আরও শক্তিশালী করা।’

Advertisement

এদিকে বর্তমানে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) খেলতে ভারতে আছেন মোস্তাফিজ। মুম্বাই যাওয়ার আগে কিংবদন্তি সাবেক পেসার ওয়ালশের সঙ্গে দেখা করেছিলেন মোস্তাফিজ। বৃহস্পতিবার মিরপুরে সংবাদমাধ্যমকে সেটি নিয়ে বললেন ওয়ালশ, ‘আমি তাকে বলেছি নিজের প্রতি যত্নবান থাকতে। নিজেকে আরেকটু গতিশীল রাখতে। যত ফিট থাকতে পারবে, ততই ভাল করবে।’

এদিকে নিদাহাস ট্রফি শেষে দেশে ফেরার পরও বাংলাদেশ দলের প্রধান কোচ খোঁজের প্রক্রিয়া চলমান। সময় অনেকটা গড়ালেও এখনও ভক্তদের ভালো কোনো কোচের সুসংবাদ দিতে পারেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এমন পরিস্থিতিতে বিসিবির কাছ থেকে প্রধান কোচের প্রস্তুাব পেলে তা ফিরিয়ে দেবেন না বলে জানিয়েছেন টাইগারদের এই বোলিং কোচ।

এমআর/এমএস

Advertisement