ক্যাম্পাস

বহিষ্কৃতদের পরীক্ষার অনুমতি চেয়ে ছাত্রলীগের মানববন্ধন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রক্টর কার্যালয় ভাঙচুর ও সাংবাদিকদের ওপর হামলা ঘটনায় বহিষ্কৃত শাখা ছাত্রলীগ কর্মী ও অর্থনীতি বিভাগের শিক্ষার্থী লোকমান হোসেনের পরীক্ষার অনুমতি চেয়ে মানববন্ধন করেছে ছাত্রলীগের নেতাকর্মীরা।

Advertisement

বৃহস্পতিবার বঙ্গবন্ধু চত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। তবে অনুমতি না থাকায় ১৫ মিনিটের মধ্যে তারা মানববন্ধন সমাপ্ত করে।

প্রগতিশীল শিক্ষার্থীদের ব্যানারে মানববন্ধনে অংশ নেন- ছাত্রলীগের বিলুপ্ত কমিটির সাবেক সভাপতি আলমগীর টিপু, সাবেক সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আরমান, সাবেক উপ-সাহিত্য বিষয়ক সম্পাদক ইমাম উদ্দিন ফয়সাল পারভেজ প্রমুখ। তারা সবাই সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দিন চৌধুরীর অনুসারী হিসেবে পরিচিত।

এ সময় তারা ছাত্রলীগ কর্মী লোকমানের অবৈধ বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবি জানান। এ ঘটনায় তিনি জড়িত নয় জানিয়ে তাকে অবিলম্বে পরীক্ষার অনুমতি দিয়ে শিক্ষাজীবন ধ্বংসের হাত থেকে রক্ষা করার দাবি জানান তারা।

Advertisement

এ বিষয়ে জানতে চাইলে প্রক্টর আলী আজগর চৌধুরী সাংবাদিকদের জানান, ২০১৬ সালের ২৮ সেপ্টেম্বর ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে মারামারি, শাহজালাল হল ভাঙচুরের ঘটনায় লোকমানকে ছয় মাসের জন্য বহিষ্কার করা হয়েছিল। সাংবাদিকদের ওপর হামলা ও প্রক্টর অফিস ভাঙচুরের সঙ্গে সম্পৃক্ত থাকায় লোকমানকে গত ২৬ ফেব্রুয়ারি দুই বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। যৌক্তিক কারণ, ঘটনার সাক্ষী, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ব্যবস্থা নেয়া হয়েছিল। এর আগেও লোকমান নামে ওই শিক্ষার্থীকে শৃঙ্খলা ভঙ্গের দায়ে বহিষ্কার করা হয়েছিল। তাই তার বহিষ্কারাদেশ প্রত্যাহার করা সম্ভব নয়।

আবদুল্লাহ রাকীব/এএম/জেআইএম