জাতীয়

শাহজালালে ৫ কোটি টাকার বিদেশি সিগারেট জব্দ

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অভিযান চালিয়ে বিদেশি সিগারেটের সবচেয়ে বড় চালান আটক করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর।

Advertisement

বুধবার মধ্য রাতে দুবাই থেকে আসা ফ্লাইট নামার পর কার্গো হল থেকে ওইসব সিগারেট জব্দ করা হয়। জব্দকৃত সিগারেটের মূল্য পাঁচ কোটি দশ লাখ টাকা।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ড. মো. শহিদুল ইসলাম জাগো নিউজকে জানান, এমিরেটস এয়ারলাইন্সের ইকে ৫৮৪ ফ্লাইটে ফ্রেস ফ্রুটস ঘোষণায় সিগারেট আসবে এমন খবরে ঢাকা কাস্টম হাউসের সহযোগিতায় শুল্ক গোয়েন্দার একটি দল অবস্থান নেয়। দুবাই থেকে আগত ওই ফ্লাইট শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করলে এপ্রোন এলাকায় বিশেষ নজরদারি চালানো হয়।

শুল্ক গোয়েন্দারা ৩টি প্লেট সনাক্ত করে আটক করে। পরবর্তীতে ফ্রেশ ফ্রুট ঘোষণায় আনা কার্টুনগুলো কাস্টমস হলে এনে রাত প্রায় সাড়ে ১২টার দিকে বিভিন্ন সংস্থার উপস্থিতিতে খোলা হয় এবং ৮ হাজার ৪শ’ ৫০ কার্টুন আমদানি নিষিদ্ধ বিদেশি সিগারেট আটক করা হয়।

Advertisement

আটককৃত সিগারেট ৩০৩ ও ৫৫৫ ও ব্ল্যাক ব্র্যান্ডের। প্যাকেটের গায়ে বাংলায় ধূমপান বিরোধী সতর্কীকরণ লেখা ব্যতীত বিদেশি সিগারেট আমদানি করা যায় না। সিগারেটের ওপর উচ্চ শুল্ক (প্রায় ৪৫০%) পরিহারের জন্যই এসব সিগারেট আনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। আটককৃত পণ্যের বিষয়ে শুল্ক আইনে মামলার প্রস্তুতি চলছে বলে জানান তিনি।

জেইউ/এমআরএম/জেআইএম