আন্তর্জাতিক

কাশ্মিরিদের সুরক্ষায় ১৪ হাজার বাংকার তৈরি করছে ভারত

ভারতের কাশ্মির সীমান্তে গুলি থামাচ্ছে না পাকিস্তান। প্রতিদিন ভারতীয় সেনা জওয়ানসহ কাশ্মিরের সাধারণ মানুষও প্রাণ হারাচ্ছেন। তাই ভারতীয় কেন্দ্রীয় সরকার কাশ্মিরিদের নিরাপত্তার কথা চিন্তা করে কয়েক হাজার বাংকার তৈরি করতে চলেছে।

Advertisement

যেসব এলাকায় পাক শেলিংয়ের আঘাতে মানুষ বেশী আহত হন সেসব এলাকায় তৈরী করা হবে বাংকার। সাম্বা, পুঞ্চ, জম্মু, কাঠুয়া ও রাজৌরি কাশ্মিরের এই পাঁচটি জেলায় মোট ১৩ হাজার ২৯টি সাধারণ বাংকার তৈরি করবে কেন্দ্র। আরও ১৪৩১টি কমিউনিটি বাংকার তৈরি করা হবে, যেখানে ৪০ জন লোকের জায়গা হবে। এই পাঁচটি জেলার মানুষের বাড়ি-ঘরের সুরক্ষার কথা ভেবেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

১৬০ স্কোয়্যার ফুট আকারের প্রত্যেকটি বাংকারে থাকতে পারবে আট থেকে দশজন। আর কমিউনিটি বাংকারে ৪০ জন। ‘ন্যাশনাল বিল্ডিং কনস্ট্রাকশন কর্পোরেশন’ তৈরি করবে এই বাংকার। ভারত-পাকিস্তান সীমান্তের তিন কিলোমিটারের মধ্যে এই বাংকারগুলো তৈরি করা হবে।

কাশ্মিরের সাম্বায় ২ হাজার ৫১৫টি সাধারণ বাংকার ও আটটি কমিউনিটি বাংকার তৈরি হবে। জম্মুতে ১২শ সাধারণ বাংকার ও ১২০টি কমিউনিটি বাংকার, রাজৌরিতে ৪ হাজার ৯১৮টি সাধারণ বাংকার ও ৩৭২টি কমিউনিটি বাংকার তৈরি হবে।

Advertisement

কাঠুয়াতে সাধারণ বাংকারের সংখ্যা হবে ৩ হাজার ৭৬। পুঞ্চ পাবে ৬৮৮টি কমিউনিটি বাংকার ও ১৩২০ সাধারণ বাংকার। বাংকার তৈরির জন্য কেন্দ্রের তরফ থেকে ৪১৬ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বলে জানানো হয়। ২-৩ দিনে যাতে একেকটি বাংকার তৈরি হয়ে যায়, তার জন্য বিশেষ পরিকল্পনা করা হচ্ছে।

টিটিএন/আরআইপি