জাতীয়

চাল সংরক্ষণে হচ্ছে স্টিল রাইস সাইলো নির্মাণ

বিশ্ব ব্যাংকের অর্থায়নে খাদ্য মন্ত্রণালয় ময়মনসিংহ, মধুপুর এবং আশুগঞ্জে তিনটি আধুনিক স্টিল রাইস সাইলো নির্মাণ করছে সরকার। এসব সাইলো নির্মাণ কাজ বাস্তবায়ন করবে ইতালির সঙ্গে জয়েন ভেনচারে তমা কন্সট্রাকশন অ্যান্ড কোম্পানি লিমিটেড। দুই লাখ ছয় হাজার টন ধারণ ক্ষমতা সম্পন্ন সাইলো তিনটি নির্মাণে মোট ব্যয় হবে ৯৬০ কোটি টাকা।

Advertisement

বুধবার রাজধানীর একটি হোটেলে সরকার ও তমা কন্সট্রাকশন অ্যান্ড কোম্পানির সঙ্গে এ বিষয়ে চু্ক্তি স্বাক্ষর হয়েছে। খাদ্যমন্ত্রী অ্যাভোকেট কামরুল ইসলামের উপস্থিতিতে সরকার পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন খাদ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও আধুনিক খাদ্য সংরক্ষণাগার প্রকল্পের পরিচালক গাজীউর রহমান। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খাদ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব শাহাবুদ্দিন আহমেদ।

এ সময় খাদ্যমন্ত্রী বলেন, দেশে গত ২০ বছরের যে কোনো সময়ের তুলনায় এখন বেশি খদ্যশষ্য মজুদ রয়েছে। যার পরিমাণ ১৩ লাখ টনেরও বেশি। গত আমন মৌসুমে সরকারে চাল সংগ্রহ করেছে ছয় লাখ টন। আগামী বোরো মৌসুমে আরও বেশি চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা রয়েছে।

বর্তমানে চালের বাজার সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রয়েছে উল্লেখ করে তিনি বলেন, শহরে দাম কিছুটা বেশি হলেও গ্রামে চালের দাম খুবেই স্বাভাবিক। তবে চালের দামের বিষয়ে কেবল ভোক্তাদের কথা ভাবলে হবে না। কৃষকদের কথাও ভাবতে হবে। সবকিছুর দাম বেড়েছে তাই চালের দামও কিছুটা বেড়েছে।

Advertisement

সচিব শাহাবুদ্দিন আহমেদ বলেন, অন্যান্য গুদামে চাল সংরক্ষণ করতে হলে প্রিজারভেটিভ ও কীটনাশকের প্রয়োজন হয়। কিন্তু নতুন এসব সাইলোতে প্রাকৃতিকভাবে খাদ্যশষ্য সংরক্ষণ করা হবে। কোনো ধরনের প্রিজাভেটিভ বা কীটনাশকের প্রয়োজন হবে না।

তিনি বলেন, বন্যা, সাইক্লোন ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় এসব সাইলোতে চাল সংরক্ষণ করা হবে।

এমইউএইচ/এএইচ/জেআইএম

Advertisement