অর্থনীতি

ইসলামী ব্যাংকের দুই কর্মকর্তা অপসারণ

ইসলামী ব্যাংকের এক অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালকসহ (এএমডি) দুই কর্মকর্তাকে অপসারণ করেছে ব্যাংকটির পরিচালনা পর্ষদ। মঙ্গলবার ব্যাংটির বোর্ড সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। তারা হলেন- এএমডি মো. শামসুজ্জামান ও সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট আমিরুল ইসলাম।

Advertisement

ব্যাংকের চেয়ারম্যান আরাস্তু খানের সভাপতিত্বে সভায় ভাইস চেয়ারম্যান মো. সাহাবুদ্দিন, অন্যান্য পরিচালকবৃন্দ, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. মাহবুব উল আলম, ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর ও কোম্পানি সচিব জে কিউ এম হাবিবুল্লাহ, এফসিএস প্রমুখ উপস্থিত ছিলেন।

এ বিষয়ে ইসলামী ব্যাংকের চেয়ারম্যান আরাস্তু খান বলেন, দুইজন পদত্যাগ করেছেন। আজ (মঙ্গলবার) বোর্ড সভায় তাদের পদত্যাগপত্র গ্রহণ করেছে।

এদিকে গত ৫ জানুয়ারি ইসলামী ব্যাংকের পরিচালনা ও ব্যবস্থাপনায় বড় ধরনের রদবদল ঘটে। ওই দিন রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে দিনভর অনুষ্ঠিত পর্ষদ সভায় ব্যাংকটির পর্ষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের পদ থেকে জামায়াত-সমর্থিতদের সরিয়ে দেয়া হয়।

Advertisement

বেনামে বিভিন্ন প্রতিষ্ঠানের নামে শেয়ার কিনে ব্যাংকটিতে কর্তৃত্ব প্রতিষ্ঠা করে চট্টগ্রামভিত্তিক দেশের শীর্ষ পর্যায়ের একটি শিল্প গ্রুপ। এরপর ধাপে ধাপে ব্যাংকটির ব্যবস্থাপনায় রদবদল ঘটানো হয়। নিজেদের পছন্দের লোকদের বসানো হয় বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে। পরিচালক পদেও কয়েক দফায় পরিবর্তন আনা হয়।

এসআই/বিএ/আরএস/আরআইপি