আন্তর্জাতিক

ভুয়া খবরে বাতিল হবে প্রেস অ্যাক্রেডিটেশন কার্ড

চারিদিকে ভুয়া খবরের ছড়াছড়ি। এ অবস্থায় কোনো সাংবাদিকের বিরুদ্ধে ভুয়া খবর করার অভিযোগ প্রমাণিত হলে তার অ্যাক্রেডিটেশন কার্ড বাতিলের সিদ্বান্ত নিয়েছে ভারত। মূলত ভুয়া খবরের রাশ টানতেই দেশটির কেন্দ্রীয় সরকার এই কড়া পদক্ষেপ নিয়েছে। গত সোমবার সাংবাদিকদের সতর্ক করে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

Advertisement

সিদ্বান্ত অনুযায়ী প্রথমবার ভুয়া খবর করার অপরাধ প্রমাণিত হলে সংশ্লিষ্ট সাংবাদিকের প্রেস অ্যাক্রেডিটেশন কার্ড ছয় মাসের জন্য বাতিল হবে। একই অপরাধ দ্বিতীয়বার প্রমাণ হলে, এক বছর এবং তৃতীয়বার প্রমাণ হলে আজীবনের জন্য ওই সাংবাদিকের অ্যাক্রেডিটেশন কার্ড বাতিল করবে ভারত সরকার।

কোনো সাংবাদিক ভুয়া খবর করছেন কিনা, সেটা দেখার দায়িত্ব প্রেস কাউন্সিল অব ইন্ডিয়া এবং নিউজ ব্রডকাস্টার্স অ্যাসোসিয়েশনের। টিভি চ্যানেলগুলোর ক্ষেত্রে এই দায়িত্ব নিউজ ব্রডকাস্টার্স অ্যাসোসিয়েশনের। আর যদি কোনো ভুয়া খবর পত্রিকায় প্রকাশ হয় তাহলে সেটা খতিয়ে দেখবে প্রেস কাউন্সিল অব ইন্ডিয়া। ১৫ দিনের মধ্যে কাউন্সিলকে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, প্রেস অ্যাক্রেডিটেশন কার্ড দেয়ার সময় যে গাইডলাইন দেয়া থাকে, অনেক ক্ষেত্রেই তা মানা হয় না। ফলে দিন দিন ভুয়া খবরের সংখ্যা বেড়েই চলেছে। ওই প্রবণতা বন্ধ করার জন্যই এই পদক্ষেপ নেয়া হয়েছে।

Advertisement

এমএমজেড/জেআইএম