আন্তর্জাতিক

পৃথিবীতে আছড়ে পড়ল চীনা মহাকাশ পরীক্ষাগার

অবশেষে পৃথিবীতে আছড়ে পড়ল চীনা মহাকাশ গবেষণা পরীক্ষাগার তিয়ানগং-১। সোমবার সকাল সোয়া ৮টায় দক্ষিণ প্রশান্ত মহাসাগরে আছড়ে পরে এই মহাকাশ পরীক্ষাগার। তবে পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশের সঙ্গে সঙ্গে আগুন ধরে টুকরো টুকরো হয়ে যায় এটি।

Advertisement

এর আগে বেইজিং জানায়, চীনের পরিত্যক্ত মহাকাশ পরীক্ষাগার তিয়ানগং-১ ব্রাজিলের সাও পাওলোতে আছড়ে পড়তে পারে। কিন্তু মহাকাশ পরীক্ষাগারটির ওপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলায় ঠিক কোথায় গিয়ে তা পড়তে পারে সে ব্যাপারে নির্দিষ্ট করে জানাতে ব্যর্থ হয় বেইজিং।

মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছিলেন, বায়ুমণ্ডলের সংস্পর্শে আসার সঙ্গে সঙ্গে এই মহাকাশ পরীক্ষাগারটি এত টুকরো হয়ে যাবে যে, তার আঘাতে পৃথিবী পৃষ্ঠের কোনো ধরনের ক্ষতি হবে না। বিজ্ঞানীদের সেই ভবিষ্যদ্বাণীই সত্যি হয়েছে।

ব্রাজিলের সাও পাওলোতে আছড়ে পড়ার বদলে প্রশান্ত মহসাগরে পড়লেও তার আগেই সেটি পুড়ে যায়।

Advertisement

টাইমস অব ইন্ডিয়া বলছে, ২০১১ সালে ১০ দশমিক ৪ মিটার লম্বা তিয়ানগং-১ মহাকাশে পাঠায় চীন। ২০২২ সালের মধ্যে মহাকাশে স্থায়ী মহাকাশ কেন্দ্র গড়ার লক্ষ্যে এটি পাঠানো হয়।

কিন্তু তার আগেই ২০১৬ সালে তিয়ানগং-১ এর সঙ্গে চীনা গবেষকরা সম্পূর্ণরূপে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। ২০১৬ সালে তিয়ানগং-২ মহাকাশ কেন্দ্র পাঠিয়েছে দেশটি।

এসআইএস/পিআর

Advertisement