আন্তর্জাতিক

উত্তর কোরিয়ার আরও ব্যক্তি-প্রতিষ্ঠান কালোতালিকাভুক্ত

উত্তর কোরিয়ার আরও ২৭টি জাহাজ এবং ২১টি জাহাজ কোম্পানি ও উত্তর কোরিয়াকে সহায়তাকারী এক ব্যক্তিকে কালো তালিকাভুক্ত করেছে জাতিসংঘ। এর আগেও উত্তর কোরিয়ার বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা ও কালো তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্র এবং জাতিসংঘ। খবর বিবিসি।

Advertisement

জাতিসংঘ, যুক্তরাষ্ট্র এবং আন্তর্জাতিক কড়া সমালোচনা ও হুশিয়ারির পরেও পারমাণবিক ও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। গত মাসেই মার্কিন রাজস্ব বিভাগ উত্তর কোরিয়ার ২৭ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আনে।

যুক্তরাষ্ট্রের তরফ থেকে বলা হয়, উত্তর কোরিয়ার বিভিন্ন পণ্য যেমন তেল এবং কয়লার মতো অন্যান্য পণ্য সামুদ্রিকপথে চোরাচালান বন্ধ করতেই বিভিন্ন প্রতিষ্ঠানকে কালোতালিকাভুক্ত বা তাদের ওপর নিষেধাজ্ঞা আনা হয়। মার্কিন রাজস্ব বিভাগের তরফ থেকে জানানো হয়, উত্তর কোরিয়ার ১৬টি জাহাজ কোম্পানির মধ্যে পাঁচটি হংকং থেকে নিবন্ধকৃত, দু’টি চীন, দু’টি তাইয়ান, একটি পানামা এবং একটি সিঙ্গাপুর থেকে নিবন্ধকৃত।

২৮টি জাহাজ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আনা হচ্ছে যেগুলোর মধ্যে অধিকাংশই উত্তর কোরিয়ার। এর মধ্যে দু’টি পানামার পতাকাবাহী জাহাজ, একটি কমোরোস এবং একটি তানজানিয়ার পতাকাবাহী জাহাজ।

Advertisement

যেসব তেল বা মালবাহী জাহাজের ওপর নিষেধাজ্ঞা আনা হয়েছে সেগুলো বিশ্বব্যাপী ব্যবসা পরিচালনা করতে পারবে না এবং তাদের সম্পদ জব্দ করা হবে। পিয়ংইয়ংয়ের বিভিন্ন প্রতিষ্ঠানের বিরুদ্ধে এবারই জাতিসংঘ সবচেয়ে বেশি কালোতালিকাভুক্তি আনল।

এ বিষয়ে জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত নিকি হ্যালি বলেন, সবচেয়ে বড় এই নিষেধাজ্ঞা এটাই পরিস্কারভাবে ইঙ্গিত দেয় যে আন্তর্জাতিক সম্প্রদায় একজোট ছিল। উত্তর কোরিয়ার ওপর আরও বেশি চাপ প্রয়োগ করতেই এই নিষেধাজ্ঞা আনা হলো।

টিটিএন/এমএস

Advertisement