কৃষি ও প্রকৃতি

চিড়িয়াখানা ও সাফারি পার্কে আসছে ২৮ প্রাণি

বিনিময় কার্যক্রমের মাধ্যমে শিগগিরই ভারত ও দক্ষিণ আফ্রিকা থেকে ২৮ প্রাণি আনা হচ্ছে জাতীয় চিড়িয়াখানা ও বঙ্গবন্ধু সাফারি পার্কে। এই প্রাণির দাম ১০-১২ কোটি টাকা। জাতীয় চিড়িয়াখানা থেকে পাঠানো হচ্ছে দুটি জলহস্তি, দুটি গাধা, আটটি চিত্রা হরিণ ও আটটি ময়ূর।

Advertisement

একই কর্মসূচির আত্ততায় গাজীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্ক থেকে আসবে চারটি আফ্রিকান সিংহ ও দুটি এশিয়ান ভাল্লুক। এসব নতুন অতিথির জন্য পুরনো প্রকোষ্ঠ সংস্কার করা হয়েছে। খাবারের তালিকায় রাখা হয়েছে উটের দুধ, খরগোশ, কচি ঘাস, গমের ভুসি, তাজা মাছ ও ফলমূল।

সূত্র জানায়, এসব বৃহৎ মাংসাশী প্রাণি আসার পর নতুন মাত্রা পাবে সরকারি চিড়িয়াখানাটি। পাশাপাশি সাফারি পার্কে চিত্রল হরিণের সংখ্যা কমে গিয়েছিল। নতুন আটটি হরিণ সাফারি পার্কে অবমুক্ত হলে প্রাণ ফিরে পাবে পার্কটি। নতুন চিত্রল হরিণ সাফারি পার্কে ছাড়া হলে সুন্দরবনের অবয়ব পাবে বলে নিশ্চিত করে সূত্রটি।

এদিকে নতুন প্রাণির আগমনের সংবাদে আনন্দিত পার্ক ও চিড়িয়াখানা কর্তৃপক্ষ। তাদের জন্য তৈরি করা হয়েছে নতুন নতুন শেড। সেখানে প্রকৃতির সঙ্গে মিল রেখে গাছ ও কৃত্রিম জঙ্গল তৈরি করার কাজও শেষ হয়েছে। ফলে এসব পশু-পাখি সব শ্রেণির দর্শককে আনন্দ দেবে।

Advertisement

এসইউ/এমএস