খেলাধুলা

আইপিএল শুরুর আগেই কেকেআরে ধাক্কা, হারাল সেরা তারকাকে

আইপিএলের এগারতম আসর মাঠে গড়ানোর আগেই বড়সড় ধাক্কা খেলোয়া কলকাতা নাইট রাইডার্স। আইপিএল শুরু হতে এক সপ্তাহ সময়ও বাকি নেই। এরই মধ্যে প্রস্তুতি শুরু করে দিয়েছে কেকেআর শিবির। হঠাৎই বজ্রের মতো নাইট রাইডার্সের জন্য উড়ে এল দুঃসংবাদটা। চোটের জন্য আইপিএল খেলতে পারবেন না কেকেআরের এক নম্বর পেসার মিচেল স্টার্ক।

Advertisement

আইপিএলের জন্য এবার ১৯ জনের সংক্ষিপ্ত স্কোয়াড গড়েছে শাহরুখ খানের দল কলকাতা নাইট রাইডার্স। খুব বেশি উঁচু তারকা নেই এবারের দলটিতে। যাও হাতে গোনা যে কয়েকজন রয়েছেন, তারাই একের পর এর চোট পেয়ে ছিটকে যাওয়ার কারণে দুশ্চিন্তার কালো মেঘ ঘনীভূত হচ্ছে নাইট শিবিরের আকাশে। নিষেধাজ্ঞা থেকে ক্রিকেটে ফিরলেও পাকিস্তান সুপার লিগ (পিএসএল) খেলতে গিয়ে চোট পেয়েছেন আন্দ্রে রাসেল। পিএসএল থেকে ছিটকে গেলেও চোট গুরুতর না হওয়ায় আইপিএলের শুরু থেকেই তাকে দলে পাবে বলে বিশ্বাস নাইটদের।

অস্ট্রেলিয়ার আরেক পেসার মিচেল জনসন পিএসএলেই চোট পেয়েছিলেন মাথায়। মোট ১২টি সেলাই পড়েছে তার মাথায়। তবুও জনসন আইপিএলে খেলার প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে। তারও আগে ক্রিস লিন কাঁধের চোটে অনিশ্চিত হয়ে পড়েছিলেন। এবার চোটের তালিকায় যোগ হল মিচেল স্টার্কের নাম। আইপিএল শুরুর আগে বাকিদের ম্যাচ ফিট হয়ে ওঠার সম্ভাবনা থাকলেও টুর্নামেন্ট থেকে ছিটকে গেলেন বিশ্বের অন্যতম সেরা এই পেসার।

ডান পায়ের টিবিয়াল বোন স্ট্রেসের কারণে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চতুর্থ টেস্টে খেলতে পারছেন না স্টার্ক। চোট সারাতে পর্যাপ্ত বিশ্রামের প্রয়োজন। সুতরাং আইপিএল খেলাও হবে না তার।

Advertisement

কেপ টাউনের বল টেম্পারিং কেলেঙ্কারির কলঙ্কিত অধ্যায় শেষে অস্ট্রেলিয়া দল নতুন করে শুরু করলো জোহানেসবার্গ টেস্ট থেকে। টিম পেইনের নেতৃত্বে জোহানেসবার্গে সিরিজের চতুর্থ তথা শেষ টেস্টে অস্ট্রেলিয়া খেলতে নেমেছে প্রবল চাপ সঙ্গী করেই। স্মিথ, ওয়ার্নার এবং বেনক্রফট ইতিমধ্যেই নিষিদ্ধ হয়েছেন। এবার অস্ট্রেলিয়া দলে পাচ্ছে না স্টার্ককে। স্টার্কের পরিবর্তে মিডিয়াম পেটসার চ্যাড সায়ের্সের টেস্ট অভিষেক হলো জোহানেসবার্গ টেস্টে।

এই নিয়ে টানা তিন বছর আইপিএলের আসর থেকে দূরে সরে থাকতে হচ্ছে মিচেল স্টার্ককে। গত বছর জাতীয় দলের হয়ে টেস্ট ক্রিকেটে মনোনিবেশ করার জন্য রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে আইপিএল না খেলার সিদ্ধান্ত নিয়েছিলেন স্টার্ক। তার আগের বছর পায়ের চোটে ছিটকে যেতে হয়েছিল আইপিএল থেকে। এবারও দূর্ভাগ্যের শিকার হলেন এই অসি পেসার। এবার নিলামে ৯.৪ কোটি রুপিতে স্টার্ককে দলে নিয়েছিল কেকেআর। স্বাভাবিকভাবেই অসি পেসারের বদলি খুঁজতে হবে এখন কলকাতা নাইট রাইডার্সকে।

আইএইচএস/পিআর

Advertisement