খেলাধুলা

রাজস্থানে স্মিথের পরিবর্তে ক্লাসেন!

নিষিদ্ধ অস্ট্রেলিয়ান ক্রিকেটার স্টিভেন স্মিথের পরিবর্তে বেশ কয়েকজন আন্তর্জাতিক তারকার দিকেই নজর রয়েছে আইপিএলে দুই বছর পর ফেরা রাজস্থান রয়্যালসের। তবে এবারের আইপিএলে রাজস্থানের অন্দরমহলে ঢুকে পড়ার লড়াইয়ে সবার আগে রয়েছেন দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক ব্যাটসম্যান হেনরিক ক্লাসেন। দেশের জার্সিতে মাত্র চারটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলা ক্লাসেনের স্পিনারদের বিরুদ্ধে রান করার দক্ষতাই এই লড়াইয়ে এগিয়ে রাখছে তাকে।

Advertisement

স্টিভেন স্মিথকে অধিনায়ক হিসেবেই দায়িত্ব দিয়েছিল রাজস্থান। সে অনুযায়ী আর মাত্র কয়েকদিন পর শুরু হতে যাওয়া আইপিএলের একাদশতম আসরের জন্য সব ধরনের প্রস্তুতিও সম্পন্ন করে ফেলেছিল দলটি; কিন্তু বাজ পড়ার মতই হঠাৎ করে বল টেম্পারিং কেলেঙ্কারিতে জড়িয়ে পড়েন স্মিথ এবং তার আরও দুই সতীর্থ- ডেভিড ওয়ার্নার এবং ক্যামেরন বেনক্রফট।

এ ঘটনার পর স্মিথ প্রথমে নিজেই রাজস্থানের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ান। এরপর আইপিএল কর্তৃপক্ষও তাদের টুর্নামেন্টে স্মিথ এবং ওয়ার্নারকে নিষিদ্ধ ঘোষণা করে। রাজস্থান রয়্যালস স্মিথের পরিবর্তে দলের অধিনায়ক হিসেবে ঘোষণা করে আজিঙ্কা রাহানের নাম। কিন্তু স্মিথের পরিবর্তে তারা দলে নেবে কাকে, সে জ্বল্পনাই এখন বেশি চাউর হয়েছে।

ফ্রাঞ্চাইজিটির হেড অব ক্রিকেট জুবিন বারুচা স্পষ্টতই জানিয়ে দিয়েছেন, ‘কোনো অস্ট্রেলিয়ান নয়, স্মিথের পরিবর্তে যাকে নেয়া হবে, তিনি হবেন দক্ষিণ আফ্রিকান।’ অথ্যাৎ, বল টেম্পারিংয়ের ঘটনা পুরো অস্ট্রেলিয়ানদেরই সারা বিশ্বের কাছে প্রতারকে পরিণত করে দিয়েছে। তাদের এখন আর কেউ বিশ্বাস করতে চাচ্ছে না। আন্তর্জাতিক মিডিয়া তো এক কথায় অস্ট্রেলিয়ানদের পরিচয় লিখছে, ‘চিটার’।

Advertisement

বারুচা মিডিয়ার কাছে স্মিথের রিপ্লেসমেন্টের বিষয়ে বলছিলেন, ‘আমরা এমন একজনকে চাই, যিনি স্পিনের বিপক্ষে ভালো খেলতে পারেন। কারণ, আমরা নিশ্চিত, এবারের আইপিএলে স্পিনাররা বড় একটি ভূমিকা রাখবে। সুতরাং, ব্যাটসম্যানদের দিক থেকে আমাদেরও তেমন প্রস্তুতি নিয়ে রাখতে হবে।’

বারুচা একই সঙ্গে ক্লাসেনের বিষয়টিকে জোর দিয়ে জানিয়ে দেন। এর কারণ হচ্ছে, দক্ষিণ আফ্রিকা সফরে ইউযবেন্দ্র চাহাল এবং কুলদ্বীপ যাদবদের যেভাবে সামলেছেন ক্লাসেন- বিষয়টা তাদের খুবই ভালো ঠেকেছে। এ কারণেই ক্লাসেন তাদের বিবেচনায় এগিয়ে রয়েছেন অন্যদের তুলনায়।

আইএইচএস/পিআর

Advertisement