দেশজুড়ে

পাহাড়ি যুবকদের দলে ভেড়াতে আরাকান আর্মির চিঠি

মিয়ানমারের বিচ্ছিন্নতাবাদী দল আরাকান আর্মি (এএ) বাংলাদেশের যুবকদের নিজেদের দলে ভেড়াতে সীমান্তবর্তী পাড়াগুলোতে চিঠি বিলি করছে। বার্মিজ ভাষায় লিখিত চিঠিটি হাতে পেয়ে নড়েচড়ে বসেছে বান্দরবানের স্থানীয় প্রশাসন। মঙ্গলবার সন্ধ্যায় থানচিতে জরুরি বৈঠক করেছে উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধি ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

Advertisement

বৈঠকে আলীকদমের সেনা জোনের অধিনায়ক লে. কর্নেল মাহাবুবুর রহমান, বলিপাড়া বিজিবি ব্যাটালিয়নের ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর রুহুল আমিন, বান্দরবান রিজিয়নের কর্মকর্তা মেজর মাহাফুজুল হক, থানচি উপজেলা চেয়ারম্যান ক্যহ্লাচিং মারমা, থানচি উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর আলমেরসহ তিন্দু ও রেমাক্রী ইউনিয়নের ইউপি চেয়ারম্যান উপস্থিত ছিলেন।

স্থানীয়রা জানিয়েছেন, আলীকদম ও থানচির দুর্গম পাড়াগুলোতে এরই মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ছে। ভয় দেখিয়ে স্থানীয় যুবকদের আরকান আর্মিতে নিয়ে যাওয়া হবে- এমন খবরে অনেক যুবক এরই মধ্যে এলাকা ছেড়ে পালিয়ে থানচি ও আলীকদম সদরে এসেছে ।

স্থানীয়রা আরও জানান, আরকান আর্মির বিলি করা বিজ্ঞপ্তিতে লেখা আছে- গত ২৮ শে মার্চেই আরকান আর্মিতে যোগদানের শেষ তারিখ। প্রার্থীদের ৩১ মার্চ থেকে ১৫ দিনের প্রশিক্ষণ দেয়া হবে। এছাড়াও আগ্রহী প্রার্থীদের ২১৫ নম্বর ব্যাটালিয়নের ২ নম্বর ক্যাম্পে আসার জন্য জানানো গেলো।

Advertisement

এদিকে থানচি উপজেলা চেয়ারম্যান ক্যহ্লাচিং মারমা জানান, বিষয়টি সম্পর্কে আমি অবগত আছি। আরাকান আর্মির বিষয়ে সবাইকে সর্তক করা হচ্ছে ।

গত এক দশক ধরে মিয়ানমারের আরাকান রাজ্যে বিচ্ছিন্নতাবাদী সংগঠন আরাকান আর্মির সঙ্গে সেখানকার সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষ চলে আসছে। আর বান্দরবান পার্বত্য জেলার দুর্গম রুমা, থানচি ও আলীকদম উপজেলা মিয়ানমারের সংলগ্ন হওয়ায় আরাকান আর্মির সদস্যরা নিজেদের দলে ভেড়ানোর জন্য পাহাড়ি তরুণ-যুবকদের টার্গেট করছে।

রেমাক্রী ইউনিয়নের চেয়ারম্যান রনি মার্মা জানান, যুবকদের আরাকান আর্মিতে ভেড়ানোর খবর আমার জানা নেই । বিষয়টি জেনে জানাব।

থানচি উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, সংগঠনটিতে যাতে যুবকরা যোগ না দেয় সেজন্য আমরা প্রচারণা চালাচ্ছি। এ বিষয়ে সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে।

Advertisement

বলিপাড়া বিজিবি ব্যাটালিয়নের ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর রুহুল আমিন জানান, থানচিতে অনুষ্ঠিত বৈঠকে লোকজনদের আরকান আর্মির বিষয়ে জানানো হয়েছে। স্থানীয়দের আতঙ্কিত না হওয়ায় জন্য বলা হচ্ছে ।

সৈকত দাশ/আরএআর/পিআর