জাতীয়

ভুয়া চিকিৎসক থেকে রক্ষা পেলেও প্রাণে বাঁচলেন না তিনি

দালালের খপ্পরে পড়ে রাজধানীর শ্যামলীতে অবস্থিত ক্রিসেন্ট হাসপাতালে ভর্তি হয়েছিলেন চুন্নু ব্যাপারী (৪০) নামের এক দিনমজুর। সেখানে ভুয়া চিকিৎসক তার অপারেশন করতে চেয়েছিলেন। অপারেশনের সব আয়োজন যখন সম্পন্ন তখন ওই হাসপাতালে হানা দেয় র‌্যাব। এরপর দিনমজুর চুন্নু ব্যাপারীকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু প্রাণে বাঁচলেন না তিনি। ঢামেকে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা গেছেন।

Advertisement

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে ঢামেকের নতুন ভবনের অাটতলার একটি কক্ষে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। তার গ্রামের বাড়ি ভোলা সদর উপজেলার গজারিয়ায়। বাবার নাম সৈয়দ আহম্মদ ব্যাপারী। তিনি চট্টগ্রামের রিয়াজ উদ্দিন বাজার এলাকায় থাকতেন। সেখানে দিনমজুরের কাজ করতেন।

র‌্যাব জানিয়েছে, বুধবার রাত ১২টার দিকে অসুস্থ অবস্থায় ঢাকার শ্যামলীর ক্রিসেন্ট হাসপাতাল থেকে চুন্নুকে ঢামেকে অানা হয়। ওই হাসপাতালে তাকে ভুয়া চিকিৎসক দ্বারা অপারেশন করার চেষ্টা করা হয়েছিল। পরে র‌্যাব সদস্যরা অভিযোগের ভিত্তিতে সেখানে অভিযান চালালে ওই ভুয়া চিকিৎসক পালিয়ে যান। তবে অপর দুই ভুয়া চিকিৎসককে সাজা দেয়া হয়েছে। চুন্নু ব্যাপারীর শরীর থেকে প্রচণ্ড রক্তপাত হচ্ছিল দেখে তাকে দ্রুত ঢামেকে নিয়ে অাসা হয়।

নিহত চুন্নুর ভাই হারুন ব্যাপারী জানান, গত মঙ্গলবার চট্টগ্রাম স্টেশন রোডে সড়ক দুর্ঘটনায় আহত হয়েছিলেন চন্নু। ওইদিন রাতে তাকে দ্রুত ঢাকার পঙ্গু হাসপাতালে আনা হয়। কিন্তু পঙ্গু হাসপাতালের সামনে এক দালালের খপ্পরে পড়েন তারা।

Advertisement

ওই দালালের পরামর্শে চুন্নুকে শ্যামলীতে অবস্থিত ক্রিসেন্ট হাসপাতালে নেয়া হয় এবং ওইদিন রাত সাড়ে ১১টায় সেখানে ভর্তি করা হয়। ভর্তির সঙ্গে সঙ্গে ১ লাখ ৮০ হাজার টাকা দাবি করে হাসপাতাল কর্তৃপক্ষ।

বুধবার সকালে চুন্নুকে অপারেশনের রুমে নেয়ার পর সেখানে থেকে তাকে বের করার কোনো লক্ষণ তারা দেখছিলেন না। পরে বিকেলের দিকে হঠাৎ র্যাব অভিযান চালিয়ে চুন্নুসহ অনেক রোগীকে ওই হাসপাতাল থেকে উদ্ধার করে। ঢামেকে ভর্তি করায়।

র‌্যাব ফোর্সের (কুর্মিটোলা) নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার জানান, এক শিশুকে ভুল চিকিৎসা দেয়ার অভিযোগের ভিত্তিতে শ্যামলীর ক্রিসেন্ট হাসপাতালে আমরা অভিযান চালাই। এসময় হাসপাতালের অপারেশন রুম থেকে চুন্নুকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করে দ্রুত পঙ্গু হাসপাতালে পাঠানো হয়। সেখানে তার অবস্থার আরও অবনতি হলে তাকে ঢামেকের নতুন ভবনে ভর্তি করা হয় এবং বৃহস্পতিবার বেলা ১১টার দিকে তার মৃত্যু হয়।

তিনি আরও জানান, ক্রিসেন্ট হাসপাতালের সাতজনকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে। এদের মধ্যে আনোয়ার ও হাসান নামে দুই ভুয়া চিকিৎসক ছিলেন। হাসপাতালটি সিলগালা করে ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

Advertisement

এসএইচ/জেডএ/পিআর