আইন-আদালত

সুপ্রিম কোর্টের বিচারপতি নিয়োগে আইন প্রণয়নের দাবি

সুপ্রিম কোর্টে বিচারপতি নিয়োগের আগে সংবিধান অনুযায়ী আইন প্রণনয়নের দাবি জানিয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

Advertisement

বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে এক সংবাদ সম্মেলন এ দাবি জানান সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

তিনি বলেন, নীতিমালা প্রণয়ন ছাড়া বিচারপতি নিয়োগ দেয়া ঠিক হবে না। ২০১৭ সালের ১৩ এপ্রিল হাইকোর্টের এক রায়ের আলোকে সুপ্রিম কোর্টে বিচারপতি নিয়োগ প্রক্রিয়া আরও স্বচ্ছ করার সাতটি যোগ্যতা উল্লেখ করা হয়।

‘ওই রায়ের পর্যবেক্ষণে বলা হয়, সুপ্রিম কোর্টের বিচারক নিয়োগের ক্ষেত্রে প্রার্থীকে অবশ্যই সংবিধানের অষ্টম অনুচ্ছেদে রাষ্ট্র পরিচালনার মূলনীতির প্রতি অকৃত্রিম আনুগত্য থাকতে হবে। মেধা সম্পন্ন, পেশাগত দক্ষতা, সূক্ষ বিচারশক্তি ও ন্যায়পরায়ণতা সম্পন্নদেরই কেবল সুপারিশ করা যাবে।’

Advertisement

লিখিত বক্তব্য পাঠ করে জয়নুল আবেদীন বলেন, আমরা বারবার অনুরোধ করা সত্ত্বেও আজ পর্যন্ত সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগের নীতিমালা বা নিয়োগের ব্যাপারে সরকার কিছুই বলেনি।

তিনি, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি সবসময় আইনের শাসন, গণতন্ত্র, মানবাধিকার সংরক্ষণ এবং বিচারবিভাগের স্বাধীনতা সমুন্নত রাখার দায়িত্ব অতীত থেকেই পালন করে আসছে। বাংলাদেশের মানুষ সর্বোচ্চ আদালতের বিচার পাওয়ার অপেক্ষায় থাকেন। সেজন্য দেশের সর্বোচ্চ আদালতে বিচারপতি নিয়োগের ক্ষেত্রে অবশ্যই রাজনীতির ঊধ্র্বে থাকতে হবে। সেজন্য বিচারপতি নিয়োগে সংবিধানের ৯৫ (২) অনুচ্ছেদ অনুসারে সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়নের দাবি জানাচ্ছি।

সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সমিতির সহ-সভাপতি উম্মে কুলসুম রেখা, সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, সহ-সম্পাদক শামীমা সুলতানা দীপ্তি, শেখ তাহসিন আলী, মৌসুমী আক্তার, হাসিবুর রহমান প্রমুখ।

এফএইচ/জেডএ/পিআর

Advertisement