দেশজুড়ে

মানিকগঞ্জে এক দলের ধর্মঘট প্রতিহতে রাস্তায় অপর দল

চাঁদাবাজী বন্ধসহ ৫ দফা দাবিতে ঢাকা-মানিকগঞ্জ রুটে বুধবার সকাল থেকে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট শুরু হয়েছে। ঢাকা (গাবতলী) জেলা পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ব্যানারে এই ধর্মঘটের ডাক দেয় হয়।

Advertisement

তবে মানিকগঞ্জের পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনগুলো এই ধর্মঘটের বিরোধিতা করে তা প্রতিহতের ঘোষণা দিয়েছে।মঙ্গলবার প্রতিবাদ সভা ও সংবাদ সম্মেলনের করে জেলা বাস, মিনিবাস, মাইক্রোবাস, অটোটেম্পু ওনার্স গ্রুপ ও জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন ধর্মঘট আহ্বানকারীদের বিরুদ্ধেই চাঁদাবাজীর অভিযোগ আনেন।

ধর্মঘটের প্রথম দিন সকাল থেকে জেলার অভ্যন্তরীণ সড়কগুলোতে অল্পকিছু যানবাহন চলাচল করছে। ঢাকামুখী যানবাহনের সংখ্যা খুবই কম। বাঁধার মুখে পড়ার আশংকায় অনেক যানবাহনই গাবতলীমুখী হচ্ছে না।

এদিকে যানবাহন চলাচলে কেউ যাতে বাধার সৃষ্টি না করে এজন্য মাঠে রয়েছেন মানিকগঞ্জের পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের নেতারা। মানিকগঞ্জ বাসস্ট্যান্ড, গোলড়া, পাটুরিয়া ফেরিঘাটসহ বিভিন্ন স্থানে তারা অবস্থান নিয়েছেন। তবে ধর্মঘট আহ্বানকারীদের কাউকে রাস্তায় পাওয়া যায়নি।

Advertisement

মানিকগঞ্জে পরিবহন সেক্টরের নিয়ন্ত্রণকে কেন্দ্র ক্ষমতাসীন দলের দুটি গ্রুপের মধ্যে দীর্ঘদিন ধরে দ্বন্দ্ব চলছে। এর জের ধরেই একপক্ষ ধর্মঘট ডেকেছে।

এক পক্ষের নেতৃত্বে রয়েছেন জেলা শ্রমীকলীগ সভাপতি বাবুল সরকার আরেক পক্ষে রয়েছেন মানিকগঞ্জ পৌর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম জাহিদ। জেলা আওয়ামী লীগের সিনিয়র নেতারাও দুই গ্রুপে অবস্থান নেয়ায় পরিস্থিতি আরও জটিল হয়েছে। শ্রমিকলীগ সভাপতি বাবুল সরকারের ইশারাতেই ঢাকা জেলা পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ব্যনারে ধর্মঘট আহ্বান করা হয়।

বি.এম খোরশেদ/এফএ/পিআর

Advertisement